Alexa

বরেন্দ্র জাদুঘরের নতুন পরিচালক ড.আব্দুল মজিদ

বরেন্দ্র জাদুঘরের নতুন পরিচালক ড.আব্দুল মজিদ

ছবি: বার্তা২৪

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধীনস্থ বরেন্দ্র গবেষণা জাদুঘরের নতুন পরিচালক হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আলী রেজা মুহম্মদ আব্দুল মজিদ। তিনি এ জাদুঘরের ২৭তম পরিচালক। সোমবার (১৯ নভেম্বর) তিনি আনুষ্ঠানিকভাবে যোগদান করেন বলে বরেন্দ্র জাদুঘরের সচিব ড. মুহাম্মদ আজিজুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে শনিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৪৮৫তম সভায় তাঁকে আগামী দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নব-নিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল মজিদ একজন প্রথিতযশা শিক্ষাবিদ হিসেবে সমধিক পরিচিত। তিনি ১৯৫৪ সালে ১৭ এপ্রিল নওগাঁ জেলার পত্নীতলা উপজেলায় জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী সরকারি কলেজ ও রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ।

অধ্যাপক আব্দুল মজিদ বিগত তিন দশকেরও বেশি সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন সরকারি কলেজে বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। তাঁর মেয়াদে রাজশাহী কলেজে ব্যাপক অ্যাকাডেমিক অগ্রগতি ও উন্নয়ক কাজ হয়। তাঁর দায়িত্বকালে রাজশাহী কলেজ দেশসেরা কলেজের স্বীকৃতি পায়।

ড. মজিদের বহু গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে। দেশ-বিদেশে বহু সেমিনার, সিম্পোজিয়াম তিনি অংশগ্রহণ করেন। তিনি নিয়মিত গান, ছড়া, কবিতা ও কলাম লিখেন। তাঁর সাতিহ্যকর্ম পাঠক মহলে বিশেষভাবে নন্দিত।

গত ২৯ মার্চ দায়িত্ব পালনরত অবস্থায় বরেন্দ্র গবেষণা জাদুঘরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. সুলতান আহমদ মারা যান। ফলে বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালকের পদটি শূন্য হয়।

আপনার মতামত লিখুন :

ক্যাম্পাস এর আরও খবর