Alexa

পরিশীলিত সামাজিক পরিবেশ নিশ্চিতের আহ্বান

পরিশীলিত সামাজিক পরিবেশ নিশ্চিতের আহ্বান

বাংলাদেশ মহিলা পরিষদ অনুষ্ঠানে গান পরিবেশন করছেন শিল্পীরা /ছবি: বার্তা২৪

নারী নির্যাতন বন্ধ করতে বস্তুগত উন্নতির সাথে সাথে পরিশীলিত সামাজিক পরিবেশ নিশ্চিতের আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান।

তিনি বলেছেন, 'একটি পরিশীলিত সামাজিক পরিবেশ নিশ্চিত করা দরকার, যেখানে প্রতিটি ছেলে-মেয়ে নিরাপত্তাবোধ করবে। আমাদের লৈঙ্গিক পক্ষপাতদুষ্ট কোনো বিষয় নিয়ে বিতর্কে লিপ্ত হতে হবে না।'

সোমবার (২৬ নভেম্বর) বিকালে ঢাবির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস-২০১৮ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায়  তিনি এসব কথা বলেন। 'বাংলাদেশ মহিলা পরিষদ' অনুষ্ঠানটির আয়োজন করে।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, 'সভ্যতা- সংস্কৃতির উত্থান-পতনে নারীরা সব সময় উপেক্ষিত ছিলেন। যার ফলে আজও সমাজে নারীকে নির্যাতিত হতে দেখি। সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে তাদের এই অবস্থা থেকে মুক্তি দিতে।'

সভায় ধর্ষণ ও যৌন নিপীড়নকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে চিহ্নিত করা হয়। এছাড়া যৌন হয়রানি ও ধর্ষণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য আলোচনার পাশাপাশি গান পরিবেশন ও বিভিন্ন সচেতনতামূলক পোস্টার প্রদর্শনী করে 'বাংলাদেশ মহিলা পরিষদ'।

মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মালেকা বানুর সঞ্চালনায় ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখরসহ বিভিন্ন নারী নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

ক্যাম্পাস এর আরও খবর