বর্ণাঢ্য আয়োজনে জাবির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ছবি: বার্তা২৪

জাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম

৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। এ উপলক্ষ্য বর্ণিল সাজে সেজেছে পুরো ক্যাম্পাস।

শনিবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্ত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। পরে উপাচার্য বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547286282589.jpg

উদ্বোধনী ভাষণে বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠার ৪৮ বছরে শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে যে সম্মান অর্জন করেছেন তাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি পেয়েছে। আগামীতে ৫০বছরে পা রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমাদের এখন ভাবতে হবে ৫০বছর পূর্তিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে কিরকম দেখতে চাই? ইতোমধ্যে জাবির অধিকতর উন্নয়নের জন্য প্রকল্প অনুমোদন হয়েছে। প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। আমরা আশা করছি ৫০বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক প্রতিষ্ঠানে রুপ দিতে পারব।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547285384052.jpg

উদ্বোধন শেষে বিজনেস স্ট্যাডিজ অনুষদের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য (প্রশাসন), কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি ও শিক্ষকমন্ডলী, প্রক্টরিয়াল বডির সদস্যরা, শিক্ষক সমিতি, সিন্ডিকেট ও সিনেট সদস্য, অফিসার সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি, জাবি স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রার পরে বেলা ১২টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ক্ষুদে ও তরুণ শিল্পিরা নাচ ও গান পরিবেশন করেন।

এছাড়া বেলা আড়াইটায় পুতুল নাট্য, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। সন্ধ্যা সাতটায় কেন্দ্রীয় খেলার মাঠে লোকসঙ্গীত সম্রাজ্ঞী মমতাজ বেগম লোকসঙ্গীত পরিবেশন করবেন।

ক্যাম্পাস এর আরও খবর