Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

৩ দিনব্যাপী আইসিডিআরএম সম্মেলন শুরু

৩ দিনব্যাপী আইসিডিআরএম সম্মেলন শুরু
আইসিডিআরএম সম্মেলন / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

শুরু হলো তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজেস্টার রিস্ক ম্যানেজমেন্ট (আইসিডিআরএম) ২০১৯ সম্মেলন। বুয়েট-জাপান ইন্সটিটিউট অব প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি (বুয়েট-জিডপাস), ডিপার্টমেন্ট অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ডিএআরপি), ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্ট (আইডব্লিউএফএম), আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট: রাজউক অংশ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

শনিবার (১২ জানুয়ারি) শনিবার সকাল ১০টায় রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁ হোটেলের ওসিস সম্মেলন কক্ষে সম্মেলনের পর্দা ওঠে। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

সম্মেলনের দ্বিতীয় এবং তৃতীয় দিনের কর্মশালা এবং সম্পর্কিত অবশিষ্ট সেশনগুলো বুয়েটের ইসিই ভবনে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ থেকে মোট ২৩৮টি সারাংশ গ্রহণ করা হয়েছে। এছাড়া দুটি ভিন্ন সেশনে ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে ১২৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরি।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ এর প্রফেসর ড. আইনুন নিশাত, ইউনিভার্সিটি অব টোকিও প্রফেসর এমিরেটাস ড. কাজুও কোনাগাই, একই বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. কিমিরো মেগুরো, ফরাসী স্থপতি জনাব প্যাট্রিক কলোম্বেল, বুয়েট-জিডপাস এর গবেষণা সহযোগী ড. জে.ডব্লিউ.এফ উইরেজমা, ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক ড. স্টেফানো সুকামোতো এবং ত্রিভুবন ইউনিভার্সিটি নেপালের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. দীপক চামলাগাইন।

আপনার মতামত লিখুন :

ঢাবিতে বন্ধ সব ধরণের কার্যক্রম

ঢাবিতে বন্ধ সব ধরণের কার্যক্রম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও গুরুত্বপূর্ণ ভবনে তালা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

অধিভুক্ত সাত কলেজ বাতিলের দাবিতে গতকাল রোববার (২১ জুলাই) তালা ঝুলানোর পর আবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও গুরুত্বপূর্ণ ভবনে তালা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে প্রায় বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের সব ধরণের কার্যক্রম।

সোমবার (২২ জুলাই) ভোর ছয়টার দিকে শিক্ষার্থীরা তালা লাগিয়ে দেয় সব ধরণের গুরুত্বপূর্ণ ভবনে।

সরেজমিন গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, এফবিএস, রেজিস্টার বিল্ডিংয়ের গেইট, আইইয়ার ভবনের গেইট, গণিত ভবন সব জায়গায় শিক্ষার্থীরা তালা দিয়ে  কার্যক্রম বন্ধ রেখেছে।

আন্দোলনকারীদের কয়েকটি গ্রুপ ভাগ হয়ে এই কাজ করছে। তাদের এক দফা এক দাবি অধিভুক্ত বাতিল না করলে আমাদের আন্দোলন চলমান থাকবে। প্রশাসন যেমন আশ্বাস দিলেও আমরা আন্দোলন চালিয়ে যাব।

তবে আন্দোলনকারীদের অভিযোগ, হলের আবাসিক শিক্ষার্থীদের উপস্থিতি খুবই কম। তাদেরকে ছাত্রলীগ বিভিন্নভাবে বাধা প্রদান করেছে।

সোমবারও ঢাবিতে ঝুলতে পারে তালা!

সোমবারও ঢাবিতে ঝুলতে পারে তালা!
রোববার আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের ফটকে তালা ঝুলিয়ে দেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজ বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো সোমবারও (২২ জুলাই) প্রশাসনিক ও গুরুত্বপূর্ণ ভবনে তালা ঝুলতে পারে। বন্ধ থাকতে পারে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম।

রোববার (২১ জুলাই) রাতে আন্দোলনকারী একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

রোববার আন্দোলনকারীদের অবরোধে বন্ধ থাকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম। বিকেলে শিক্ষার্থীদের লাগানো তালাগুলো ভেঙে ফেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে তাদের সহানুভূতি রয়েছে দাবি করে তাদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, সোমবার সকাল ৬টার দিকে তাদের সবার ডাকসু ভবনের সামনে একত্রিত হওয়ার কথা রয়েছে। সেখান থেকে তালা লাগানোর কর্মসূচি পালন করা হবে।

কলাভবন, এফবিএস, আইইআর, রেজিস্ট্রার বিল্ডিং ও ভিসির কার্যালয়ে এ কর্মসূচি পালন করা হবে বলে জানান আন্দোলনকারীরা।

এদিকে ডাকসু নেতাদের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের বৈঠক হওয়ার কথা থাকলেও সে সম্পর্কে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি। তবে বৈঠকে যাই হোক আন্দোলনকারীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র