ঢাবিতে শ্রদ্ধায় সিক্ত বিদ্যা দেবী

জগন্নাথ হল মাঠে স্থাপিত মণ্ডপে পূজা দিচ্ছেন হিন্দু ধর্মাবলম্বীরা / ছবি: বার্তা২৪

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জগন্নাথ হলসহ বিভিন্ন হলে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। এ উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে বিশ্ববিদ্যালয়ের সমগ্র ক্যাম্পাস।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে জগন্নাথ হল মাঠে বাণী অর্চনার মাধ্যমে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। এতে হাজারো ভক্তের ভক্তি ও শ্রদ্ধায় সিক্ত হন বিদ্যা দেবী। পুরোহিতদের সঙ্গে ভক্তরা দেবী সরস্বতীর প্রণাম স্তুতি পাঠ করে কামনা করেন দেবীর আর্শীবাদ।

হিন্দুশাস্ত্রীয় মতে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে দেবী সরস্বতী জগতে আসেন। এদিন শিশিরস্নাত ঊষালগ্নে অগণিত ভক্তের মাঝে শুভাগমন করেন সত্য, ন্যায় ও বিদ্যার দেবী। অজ্ঞতার অন্ধকার দূর করতে তাই দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত।

শনিবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিটেই প্রতিমা স্থাপন করে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগ। সকালে বাণী অর্চনার পর পুষ্পাঞ্জলি এবং প্রসাদ বিতরণ করা হয়। দিনব্যাপী নানা কমসূচি ছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/10/1549810548930.jpg

এ বছর জগন্নাথ হল মাঠে ৬৭টি পূজা মণ্ডপসহ চারুকলা অনুষদ, কেন্দ্রীয় পূজা মণ্ডপ ও কর্মচারীদের পূজা মণ্ডপ মিলিয়ে মোট ৭০টি পূজা মণ্ডপ স্থাপন করা হয়েছে। জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের হলগুলোতেও পৃথকভাবে পূজা মণ্ডপ স্থাপন করা হয়।

উৎসবের আয়োজনের বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় যে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে তার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে এ উৎসব। এখানে জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা হয়েছে।'

পূজাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর সরস্বতী পূজা উদযাপন করা হয়। বিগত দিনগুলোর অভিজ্ঞতা মাথায় রেখে আমাদের নিরাপত্তা নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করছে। সহকারী প্রক্টরগণ এবং প্রক্টরিয়াল টিম ক্যাম্পাসের সকল স্থানে মুভ করছে। এছাড়া ক্যাম্পাসের পরিবেশ রক্ষায় নিরাপত্তা সংস্থাগুলোর সদস্যরা কাজ করছেন।'

সকালে পূজা মণ্ডপ পরিদর্শন করতে জগন্নাথ হলে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী, শিক্ষক সমিতির সদস্য অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

ক্যাম্পাস এর আরও খবর