রাকসু নির্বাচনে ছাত্র ইউনিয়নের ১৩ দাবি

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছাত্র ইউনিয়নের সাথে রাকসু সংলাপ কমিটির বৈঠক, ছবি: বার্তা২৪

ছাত্র ইউনিয়নের সাথে রাকসু সংলাপ কমিটির বৈঠক, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নেতাকর্মীর সঙ্গে সংলাপ করেছে রাকসু সংলাপ কমিটি।

মঙ্গলবার (০৫ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে দ্রুত রাকসু নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করাসহ ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে ১৩ দফা দাবি জানানো হয়। এছাড়া রাকসুর গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২, ৬ ও ৭ এর বেশ কয়েকটি ধারা সংশোধনসহ রাকসু নির্বাচনে তিনটি পদ সংযুক্তি করার প্রস্তাবনা জানায় সংগঠনটির নেতাকর্মীরা।

তাদের অন্য দাবিগুলো হলো- রাকসু নির্বাচনের জন্য পরিবেশ পরিষদ গঠন করা, ভোটার তালিকা দ্রুত হালনাগাদ করা, অসাম্প্রদায়িক চেতনার প্রগতিশীল মতাদর্শের এবং সকল সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করা, ক্যাম্পাসে ও আবাসিক হলগুলোতে সকল রাজনৈতিক ছাত্র সংগঠনের সহাবস্থান ও রাজনৈতিক স্বাধীনতা নিশ্চিত করা, সান্ধ্যকালীন কোর্স বাতিল করা ও এ কোর্সের শিক্ষার্থীদের ভোটার বা প্রার্থিতা না রাখা, একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থানান্তর এবং কেন্দ্রগুলোকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা, আবাসিক হলগুলো দখলদারিত্ব মুক্ত করা, মেয়েদের হলের সান্ধ্য আইন বাতিল করা এবং নারীদের নিরাপত্তা প্রশাসনকে নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা, নির্বাচনকালীন সংবাদ মাধ্যমের স্বাধীনতা রাখা, প্রতিটি অনুষদে ছাত্র এবং ছাত্রী কমন রুমের ব্যবস্থা করা ও সকল সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষক, সাধারণ শিক্ষার্থী ও অংশগ্রহণকারী সকল সংগঠনের প্রতিনিধিদের নিয়ে পর্যবেক্ষণ কমিটি গঠন করা।

এছাড়া যেসব পদ সংযুক্তি করার প্রস্তাবনা জানায় সেগুলো হলো- শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক।

এ বিষয়ে রাকসুর আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বার্তা২৪.কম-কে বলেন, 'গঠনতন্ত্রের মধ্যে থেকে নির্বাচনের আয়োজন করা হবে। এর বাইরে অন্য কোন বিষয়ে সবাই ঐকমত্য পোষণ করলে সেটা নিয়ে আলোচনা করা হবে।'

সংলাপকালে রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, রাকসুর কোষাধ্যক্ষ মীর ইমাম ইবনে ওয়াহেদ ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মোহন্তসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাকসু নির্বাচন নিয়ে গত ০৭ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীর সঙ্গে সংলাপ করে আসছে রাকসু সংলাপ কমিটি।

আপনার মতামত লিখুন :