রাবিতে চিহ্ন মেলা শুরু ১১ মার্চ

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সম্মেলনে কথা বলছেন চিহ্ন সম্পাদক শহীদ ইকবাল / ছবি: বার্তা২৪

সম্মেলনে কথা বলছেন চিহ্ন সম্পাদক শহীদ ইকবাল / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সোমবার (১১ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী চিহ্ন মেলা চিরায়তবাঙলা-২০১৯। এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে মেলার উদ্বোধন করবেন ভারতের উপন্যাস তাত্ত্বিক দেবেশ রায়। বাংলা সাহিত্য বিষয়ক ছোট কাগজ চিহেউর আয়োজনে এ মেলায় বাংলাদেশ ও ভারতের দুই শতাধিক লিটলম্যাগকর্মী, সম্পাদক অংশগ্রহণ করবেন।

শনিবার (০৯ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও চিহ্ন সম্পাদক শহীদ ইকবাল এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপাচার্য এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।’

তিনি আরও বলেন, ‘দুই দিনব্যাপী এ মেলায় আলোচনা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, চিত্র প্রদর্শনী, বিভিন্ন বিষয়ে বক্তৃতা অনুষ্ঠিত হবে। যেখানে বাংলাদেশ ও ভারতের দুই শতাধিক লিটলম্যাগকর্মী, সম্পাদক অংশগ্রহণ করবেন। এ মেলায় মননশীল ও সৃজনশীল ক্যাটাগরিতে যশোরের হোসেন উদ্দীন হোসেন ও কুড়িগ্রামের সরকার মাসুদকে সম্মাননা প্রদান করা হবে। এছাড়া ছোট কাগজের দুই বাংলার আট সম্পাদককে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলা বিভাগের সহকারী অধ্যাপক এস এম সাইদুল আম্বিয়া ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আবুল ফজল।

উল্লেখ্য, ২০০০ সালে দেশে ও দেশের বাইরে মননশীল ও সৃজনশীল লেখক তৈরির প্রত্যয়ে যাত্রা করে চিহ্ন। ২০১১ সালে প্রথমবারের মতো চিহ্ন মেলার আয়োজন কর হয়। সেই থেকে তিন বছর পর পর এ মেলা আয়োজন করে আসছে ছোট কাগজ। তারই ধারাবাহিকতায় চতুর্থ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে চিহ্নমেলা চিরায়তবাঙলা-২০১৯।

আপনার মতামত লিখুন :