Alexa

ডাকসুর ভিপি পদের ফল প্রত্যাখ্যান ছাত্রলীগের

ডাকসুর ভিপি পদের ফল প্রত্যাখ্যান ছাত্রলীগের

ফল ঘোষণার পর ছাত্রলীগের বিক্ষোভ/ ছবি: বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে শুধু সহ-সভাপতি পদের ফলাফল প্রত্যাখ্যান করেছে ছাত্রলীগ। ছাত্রলীগের প্যানেল থেকে জিএস ও এজিএস নির্বাচিত হলেও পরাজিত হন ভিপি পদে।

সোমবার (১১ মার্চ) দিবাগত রাত সাড়ে ৩টার দিকে ঘোষিত ফলাফলে দেখা যায়, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্যানেল থেকে নুরুল হক নুরের কাছে হেরে যান ছাত্রলীগের প্যানেল থেকে মনোনীত রেজোয়ানুল হক চৌধুরী শোভন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান ভিপি হিসেবে নুরুল হক নুরের নাম ঘোষণা পরেই বিক্ষোভ শুরু করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে অবরুদ্ধ করে রাখেন।

রাত ৪টার দিকে দেখা যায়, উপাচার্যের পাশে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন দাঁড়িয়ে আছেন।

এ সময় অন্য নেতাকর্মীরা চারদিক থেকে উপাচার্যকে ঘিরে 'ভুয়া', 'শেইম', 'একটা একটা শিবির ধর, ধইরা ধইরা জবাই কর', 'নুরুর চামড়া, তুলে নেবো আমরা' অনবরত এসব স্লোগান দিচ্ছেন।

তবে স্লোগানরত উত্তেজিত নেতাকর্মীদের মধ্যে অনেকের চেহারা ও আচরণ দেখে তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে মনে হচ্ছে না এমন অভিযোগও ওঠেছে।

এ সময় গোলাম রব্বানী ও উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমাদ উত্তেজিত ছাত্রলীগের নেতাকর্মীদের থামার জন্য বললেও আগের চেয়ে তাদের আরও উত্তেজিত হতে দেখা যায়। 

গোলাম রাব্বানী বলেন, 'যারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ভবনে হামলা করেছে, সাধারণ শিক্ষার্থীরা তাদের মেনে নেবে না। কোটা সংস্কার আন্দোলনে ও নিরাপদ সড়ক আন্দোলনে তারা যেভাবে সাধারণ শিক্ষার্থীদের আবেগকে ব্যবহার করেছে, আজকে সে রকম নাটক করেছে। তারা শিবিরের ফেরত ভোটে জয়ী হয়েছে।’

উপাচার্যকে ফলাফল পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছেন গোলাম রাব্বানী। এ সময়, ছাত্রলীগের নেতাকর্মীরা নুরকে বহিষ্কারের দাবি জানিয়ে স্লোগান দেন।