Alexa

উন্নয়নের রোল মডেল হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: এইচ টি ইমাম

উন্নয়নের রোল মডেল হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: এইচ টি ইমাম

বক্তব্য রাখছেন এইচ টি ইমাম, ছবি: বার্তা২৪

উন্নয়নের রোল মডেল হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম।

বুধবার (২০ মার্চ) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে রিমোট সেন্সিং ইন্সটিটিউট কর্তৃক আয়োজিত 'বিজ্ঞান মনস্ক সমাজ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা' শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, 'দারিদ্র, কুসংস্কার ও ধর্মান্ধ থেকে মুক্তিই হলো আসল মুক্তি। বঙ্গবন্ধুর সেই আদর্শকে লালন করে তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের জনগণের এখন মাথাপিছু গড় আয় ১৯০০ ডলার পার হয়ে গেছে। উন্নয়নের রোল মডেল হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু এই উন্নয়নের কারণে কিছু কিছু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। কৃষি জমি কমছে, আবহাওয়া খারাপের দিকে যাচ্ছে সেইজন্য সরকার চিন্তা করেছে পরিকল্পিত উন্নয়ন কথা। ১০০ টি ইকোনোমিক জোনের বাইরে কোন কল কারখানা গড়ে উঠতে দেওয়া হবে না। বাংলাদেশ পৃথিবীর একমাত্র দেশ যারা জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলা করার জন্য নিজেদের ফান্ড নিজেরাই গঠন করেছে।'

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা স্মরণ করে তিনি বলেন, 'যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ে তুলতে বঙ্গবন্ধুর চেষ্টা ছিল অপরিসীম, তিনি যেমন অল্প সময়ের মধ্যে বাংলাদেশের সংবিধান তৈরি করা থেকে শুরু করে সবকিছু করেছেন সেটা ছিল অবিশ্বাস্য। আর এর জন্য সকলের সহযোগিতা ছিল অসাধারণ। বঙ্গবন্ধু সম্মোহনী শক্তি দিয়ে দেশের আপামর জনতাকে আপন করে নিতে পেরেছিলেন। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ে তুলতে বঙ্গবন্ধুর চেষ্টা ছিল অপরিসীম, তিনি যেমন অল্প সময়ের মধ্যে বাংলাদেশের সংবিধান তৈরি করা থেকে শুরু করে সবকিছু করেছেন সেটা ছিল অবিশ্বাস্য।'

জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি, থাইল্যান্ড) এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক জয়শ্রী রায়, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ।

আপনার মতামত লিখুন :