Alexa

শেষ হলো ব্রিটিশ কাউন্সিল প্লে লার্ন অ্যাক্ট

শেষ হলো ব্রিটিশ কাউন্সিল প্লে লার্ন অ্যাক্ট

ছবিঃ সংগৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম

শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা ও ইংরেজিতে পড়ার অভ্যাস ও সৃজনশীলতা বাড়াতে আয়োজিত প্লে লার্ন অ্যাক্ট প্রকল্পের সমাপনী ঘোষণা করা হলো। এইচএসবিসি’র আর্থিক সহায়তায় ২০১৬ সালের জানুয়ারিতে শুরু হওয়া ব্রিটিশ কাউন্সিলের এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি বই পড়ার উৎসাহ দেয়া এবং ইংরেজি ভাষা ও ইংরেজিতে পড়ার দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে চালু হয় ।
বুধবার (১৮ মার্চ) ব্রিটিশ কাউন্সিলের ফুলার রোডস্থ কার্যালয়ে এক আড়ম্বর পূর্ণ আয়োজনের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।
এ প্রকল্পের আওতায়, অংশগ্রহণকারী ২০ স্কুলে গ্রন্থাগার তৈরি করে দেয় ব্রিটিশ কাউন্সিল। পাশাপাশি, অংশগ্রহণমূলক শিক্ষাদান ব্যবস্থায় একশ’র বেশি শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়। তিন বছরের মধ্যে ২২ হাজারের বেশি শিক্ষার্থীকে নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অংশগ্রহণমূলক স্টোরিটেলিং সেশন এবং মূল্যায়ন পরীক্ষার আয়োজন করা হয়।
গালা অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে অ্যান্ড্রু নিউটন জানান কিভাবে ব্রিটিশ কাউন্সিল এ ধরনের প্রকল্প নিয়ে কাজ করছে এবং সরকারি প্রতিষ্ঠানগুলোর সাথে সম্পর্ক তৈরি করছে।
এ ধরনের প্রকল্পের ব্যাপারে এইচএসবিসি’র ধারণা ও প্রত্যাশার ব্যাপারে বক্তব্যে আলোচনা করেন শাওলি খান। পাশাপাশি, এ প্রকল্প বাস্তবায়নে ব্রিটিশ কাউন্সিলের প্রচেষ্টার সংস্থাটিকে ধন্যবাদ জানান তিনি।
মাহবুবুর রহমান তার বক্তব্যে প্লে, লার্ন, অ্যাক্ট প্রকল্পের প্রশংসা করে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এ ধরনের প্রকল্পের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের লাইব্রেরির মহাব্যবস্থাপক মাহবুবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী শিখা, এইচএসবিসি বাংলাদেশের কান্ট্রি হেড অব লিগ্যাল অ্যান্ড রেগুলেটরি কমপ্ল্যায়েন্স শাওলি কামাল খান, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন এবং সংস্থাটির হেড অব কালচারাল সেন্টার তানভীর আলিম।

ক্যাম্পাস এর আরও খবর