Alexa

রাকসু নির্বাচন

হলের ভেতরেই ভোটকেন্দ্র চায় ছাত্রলীগ

হলের ভেতরেই ভোটকেন্দ্র চায় ছাত্রলীগ

ছাত্রলীগের সঙ্গে রাকসু কমিটির সংলাপ, ছবি: বার্তা২৪

রাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনে হলগুলোতে ভোট কেন্দ্র রাখার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়া দ্রুত রাকসু নির্বাচনের তফসিল ঘোষাণা করাসহ ৮ দফা দাবিও জানিয়েছেন সংগঠনের নেতাকর্মীরা।

রোববার (২৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে অনুষ্ঠিত সংলাপে তারা এসব দাবি জানান।

তাদের অন্য দাবিগুলো হলো- দ্রুত রাকসু নির্বাচন দেওয়া, ভোটার তালিকা হালনাগাদ করা, গঠনতন্ত্র যুগোপযোগী করা, স্নাতক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হওয়া যেকোন ছাত্র নির্বাচনের প্রার্থী হতে পারবে (পিএইচডি/এমফিল/ স্যান্ধ্য মাস্টার্স যেকোন কোর্সে অধ্যায়নরত হলেই প্রার্থী হতে পারবে), নির্বাচনে প্রার্থীতার বয়সসীমা ৩০ বছরের মধ্যে রাখতে হবে, কোন প্রতিক্রিয়াশীল বা মৌলবাদী সংগঠন/গোষ্ঠী নির্বাচনে অংশ নিতে পারবে না ও স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, আন্তর্জাতিক সম্পাদক, ক্যাফেটেরিয়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক পদ সৃষ্টি করা।

ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘সংলাপে আমরা দ্রুত রাকসু নির্বাচনের দাবি জানিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ ব্যাপারে খুবই আন্তরিক বলে মনে হয়েছে। আমরা খুবই আশাবাদী যে বিশ্ববিদ্যালয় দ্রুত রাকসু নির্বাচনের ব্যবস্থা করবে।’

জানতে চাইলে রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘তারা বেশ কয়েকটি যৌক্তিক দাবি জানিয়েছে। আমরা তাদের দাবিগুলো নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলব।’

সংলাপে কমিটির সদস্য সচিব আবু সাঈদ মো. নাজমুল হায়দার, রাকসুর কোষাধ্যক্ষ মীর ইমাম ইবনে ওয়াহেদ, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রুনুসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে গত ৭ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোর সঙ্গে সংলাপ করে আসছে রাকসু সংলাপ কমিটি।

ক্যাম্পাস এর আরও খবর