Alexa

'পাঠকদের সচেতনতা বাড়াতে হবে'

'পাঠকদের সচেতনতা বাড়াতে হবে'

ছবি: বার্তা২৪.কম

সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যানে যে কেউ সংবাদ তৈরি এবং প্রচার করতে পারছে। এতে করে সংবাদ প্রকাশের প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা কমে যাচ্ছে এবং গুজব বা ফেইক নিউজ ছড়াচ্ছে বেশি।

তাই যারা সংবাদের ভোক্তা বা পাঠক রয়েছেন তাদের সচেতন হতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের সাবেক তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান। রোববার (২৪ মার্চ) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে 'গণমাধ্যম সাক্ষরতা' বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত পার্যায়ের অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেইটিং সোসাইটির সহযোগীতায় প্রতিযোগিতার আয়োজন করে সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলাপমেন্ট (সাকমিড)। ঢাকা মহানগরীর ১০ টি স্কুলে বাছাই পর্ব শেষে ৪ টি পর্যায়ে বিতর্ক শেষে চ্যম্পিয়ন হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের বিতার্কিক দল।

ফাইনাল পর্বের বিতর্কের বিষয় ছিল 'ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার পেছনে দায়ী একমাত্র পাঠক'। এছাড়া গণমাধ্যম সাক্ষরতার বিভিন্ন বিষয়ের উপর দিনব্যাপী বিতর্ক চলে টিএসসি মিলনায়তনে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ জেল শাখা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক মো. হাবিবে মিল্লাত মুন্না। একসেস টু ইনফরমেশন প্রোজেক্ট এর এডুকেশন টেকনোলোজি এক্সপার্ট রফিকুল ইসলাম সুজন। সাকমিড ট্রাস্টি বোর্ডের সদস্য নজর-ই-জিলানী, প্রোগ্রাম ম্যনেজার সায়ীদ কামরুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেইটিং সোসাইটির সভাপতি, এস এম রাকিব সিরাজী প্রমুখ।