Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতির অ্যাম্বাসেডর হলেন শাবি অধ্যাপক

আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতির অ্যাম্বাসেডর হলেন শাবি অধ্যাপক
সেন্ট্রাল ডেস্ক ১


  • Font increase
  • Font Decrease
জীববিজ্ঞানের প্রাচীন এবং সর্ববৃহৎ সমিতি ‘আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতি’র (American Society for Microbiology) বাংলাদেশ প্রতিনিধি (Country Ambassador) হিসেবে মনোনীত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবুল কালাম আজাদ। ১ জানুয়ারি ২০১৮ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এই ৩ বছরের জন্য তাকে মনোনয়ন দেওয়া হয়। মনোনয়ন পত্রে বলা হয়, ড. আজাদের অভিজ্ঞতা, গবেষণা প্রোফাইল এবং নেতৃত্ব ভবিষ্যতে অণুজীববিজ্ঞান গবেষণাকে সামনে এগিয়ে নিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে তারা বিশ্বাস করে। ড. আবুল কালাম আজাদ জানান, “এটি একই সঙ্গে জিইবি বিভাগ এবং শাবিপ্রবির জন্য গৌরবের।” ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতি বিশ্বের ৮৯ টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। বর্তমানে তাদের সদস্য সংখ্যা প্রায় ৪০,০০০। উল্লেখ্য, এর আগে এ সমিতির বাংলাদেশ প্রতিনিধি হিসেবে নিযুক্ত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিস রিসার্চ বাংলাদেশের (আইসিডিডিআর,বি) এর পরিচালক ফিরদৌসী কাদরী। তারই স্থলাভিষিক্ত হবেন অধ্যাপক আজাদ। অধ্যাপক আজাদ মিউনিসিপাল বর্জ্যের রেসিডুয়াল বায়োমাসকে (জৈব অংশ) অণুজীবের মাধ্যমে বায়োরিসোর্সে (জৈব সম্পদে) পরিণত করার জন্য তা দিয়ে বায়োডিজেল এবং পোশাক ও চামড়া শিল্পসহ বিভিন্ন শিল্পে ব্যবহৃত এনজাইম তৈরী করার গবেষণা করছেন। তার এ গবেষণা বর্জ্য থেকে বায়োডিজেল ও এনজাইম তৈরীর অভিনব প্রযুক্তির পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তন রোধে গুরুত্বর্পূণ অবদান রাখবে। ড. আজাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে অনার্স, মার্স্টাস এবং জাপান থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন । জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সাইন্স (জেএসপিএস) ফেলোশিপ নিয়ে পোস্ট ডক্টরেট এবং একই ফেলোশিপ নিয়ে ভিজিটিং সায়ন্টেস্টি হিসাবে প্রায় তিন বছর জাপানে গবেষণা করেন। তিনি বিভিন্ন মেয়াদে শাবিপ্রবির জিইবি বিভাগের প্রথম বিভাগীয় প্রধান ও গত মেয়াদে স্কুল অব লাইফ সায়েন্সেস এর ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।
আপনার মতামত লিখুন :

শাবিপ্রবি’র সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান

শাবিপ্রবি’র সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান
শাবিপ্রবির সিরাজুন্নেসা হলে ছাত্রীদের কম্পিউটার প্রদান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলে ছাত্রীদের ব্যবহারের জন্য পাঁচটি কম্পিউটার প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে প্রয়াত স্পিকার হুমায়ুন রশিদ চৌধুরীর পিতার নামে প্রতিষ্ঠিত আব্দুর রশিদ চৌধুরী ওয়াকফ এস্টেটের পক্ষ থেকে আব্দুর রশিদ চৌধুরীর স্ত্রীর নামে প্রতিষ্ঠিত বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলে ছাত্রীদের জন্য এসব কম্পিউটার প্রদান করা হয়।

এ সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, 'এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় হুমায়ুন রশিদ চৌধুরীর পরিবারের ভূমিকা বিশ্ববিদ্যালয় সব সময় মনে রাখবে। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক অনেকদিনের। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই তারা আমদের পাশে ছিল। ছাত্রীদের ব্যবহারের জন্য কম্পিউটার সামগ্রী প্রদান করায় রশিদ পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি।'

কম্পিউটার প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন, আব্দুর রশিদ চৌধুরী ওয়াকফ এস্টেটের মোতোয়াল্লি ফারুক রশীদ চৌধুরীর পক্ষে ওয়াকফ এস্টেটের ম্যানেজার বীরেশ চন্দ্র রায় প্রমুখ।

বঙ্গবন্ধুর স্মরণে আদ্-দ্বীন মেডিকেল কলেজে শোকসভা

বঙ্গবন্ধুর স্মরণে আদ্-দ্বীন মেডিকেল কলেজে শোকসভা
আলোচনা ও শোকসভা অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিক উপলক্ষে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে আলোচনা ও শোকসভা আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল সাড়ে দশটায় মেডিকেল কলেজের ব্যারিস্টার রফিক-উল হক অডিটোরিয়ামে এ শোকসভার আয়োজন করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/22/1566475876991.jpg

 

আলোচনা সভায় আদ্-দ্বীন মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা: মো: আফিকুর রহমান বলেন, 'বঙ্গবন্ধুর আত্মত্যাগ ও অক্লান্ত প্রচেষ্টার ফলে আমরা আজ পৃথিবীতে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি। বঙ্গবন্ধুর জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ায় আত্মনিয়োগ করলে তার আদর্শ বাস্তবায়িত হবে।'

আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন আদ্-দ্বীন মেডিকেল কলেজসমূহের পরিচালক ডা: আনোয়ার হোসেন মুন্সী, আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা: মো: আফিকুর রহমান, ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা: আশরাফ-উজ-জামান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র