শিক্ষক সংকটে চাঁপাইনবাবগঞ্জের আদিনা সরকারি কলেজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁপাইনবাবগঞ্জ, বার্তা২৪.কম
ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শিক্ষক সংকটসহ নানা সমস্যায় জর্জরিত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী আদিনা ফজলুল হক সরকারি কলেজ। লেখাপড়ার সুষ্ঠ পরিবেশ নেই এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের।

১৯৩৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার দাদনচক গ্রামে প্রতিষ্ঠিত হয় আদিনা ফজলুল হক কলেজ। ১৯৮৬ সালে কলেজটিকে সরকারি করা হয়। কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে গেলেও প্রাচীন এই বিদ্যাপীঠে উন্নয়নের ছোঁয়া নেই। নানা সমস্যা বিদ্যমান। এর মধ্যে প্রধান সমস্যা শিক্ষক সংকট।

বর্তমানে ৪২ জন শিক্ষকের স্থলে কর্মরত আছেন ২৫ জন। ৬টি বিষয়ে চালু রয়েছে অনার্স কোর্স। কিন্তু এসব বিভাগে জন্য সৃষ্ট হয়নি শিক্ষকের পদ। উচ্চ মাধ্যমিক ও স্নাতক বিভাগের শিক্ষক দিয়েই চলছে অনার্স কোর্সের পাঠদান।

শিক্ষার্থী ও সংশ্লিস্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষক সংকটের কারণে চরমভাবে ব্যহত হচ্ছে পাঠদান। ক্লাশ রুম সংকট, নেই কম্পিউটার ল্যাব, নেই ছাত্রী হোস্টেল, লাইব্রেরি থাকলেও নেই পর্যাপ্ত সুযোগ সুবিধা এমন অভিযোগ শিক্ষার্থীদের।

এ বিষয়ে জানতে চাইলে আদিনা ফজলুল হক সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. ওলিউর রহমান শিক্ষক সংকট ও অবকাঠামোগত সমস্যার কথা স্বীকার করে বলেন, শিক্ষক সংকটসহ অন্যান্য সকল সমস্যার বিষয়ে নিয়মিত উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও সমস্যা রয়েই যায়। তার পরেও অল্প সংখ্যক শিক্ষক দিয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে চেষ্টা করে যাচ্ছেন সব শিক্ষকরাই। সকল সমস্যার দ্রুত সমাধান করে কলেজে শিক্ষার সুষ্ঠ পরিবেশ সৃষ্টির দাবি জানিয়েছেন শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

আপনার মতামত লিখুন :