Alexa

শাবিপ্রবিতে হাজারো শিক্ষার্থীর অংশগ্রহণে ‘টেক ফেস্ট’ শুরু

শাবিপ্রবিতে হাজারো শিক্ষার্থীর অংশগ্রহণে ‘টেক ফেস্ট’ শুরু

এলআইসিটি সাস্ট টেক ফেস্টের উদ্বোধন / ছবি: বার্তা২৪

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) শুরু হয়েছে দুইদিনব্যাপী এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯। এতে ৫৪টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি টিমের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

সিএসই বিভাগের প্রধান ও ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. জহিরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেছ।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন- আইকিএসি’র পরিচালক অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ্বাস, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. শহীদুর রহমান, আইআইসিটির সহকারী অধ্যাপক আসিফ মো সামির এবং ইইই বিভাগের প্রধান সহকারী অধ্যাপক আরিফ আহাম্মদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ এখন ডিজিটালের পথে। তবে এখনো অনেক কিছু বাকি আছে আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য। সে ক্ষেত্রে যারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে দেশকে পূর্ণাঙ্গ ডিজিটাল করার দায়িত্ব তাদের হাতে। এই সকল অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে।’

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন, ‘আমি সব সময় শিক্ষার্থীদের বলেছি ক্লাস রুমে তোমাদের মাত্র আমরা ৫ শতাংশ শেখাতে পারি। বাকি ৯৫ শতাংশ ক্লাস রুমের বাইরে, ক্যাম্পাস এবং বাকি জীবন থেকে শিখতে হবে। আমরা শিক্ষার্থীদের অল্প সময়ে অল্প পড়াই কিন্তু তারা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যে লেভেলের শিক্ষা গ্রহণ করে তাতো আমরা শেখাই না, তারা নিজেরা নিজেরা শিখে। এখানে পিপীলিকা, রোবটসহ অনেকগুলো জিনিস আছে। এইগুলো তৈরি করতে যখন দেখি সিএসই বিভাগের বাইরেও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে, তখন ভালো লাগে।’

শুক্রবার ও শনিবার দুইদিনের ফেস্টে আন্ত:বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবো ফাইট, মাইজ সলভার, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিবিশন, সেমিনার এবং এলআইসিটি টক অ্যান্ড টেক ফেস্ট টক উইথ পলক নামে পাঁচটি ইভেন্ট রয়েছে। প্রতিযোগিতাগুলো বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজিদ মিয়া আইআইসিটি ভবনে অনুষ্ঠিত হবে।

শনিবার (২০ এপ্রিল) সকাল ১০টায় আইআইসিটি ভবনে এলআইসিটি টক অ্যান্ড টেক ফেস্ট টক উইথ পলক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই দিন বিকেল ৩টায় সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। বিশেষ অতিথি হিসেবে থাকবেন অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেছ, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম।

আপনার মতামত লিখুন :