রাস্তায় ধান ছিটিয়ে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাস্তায় ধান ছিটিয়ে শিক্ষার্থীরদের মানববন্ধন / ছবি: বার্তা২৪

রাস্তায় ধান ছিটিয়ে শিক্ষার্থীরদের মানববন্ধন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ধানের মূল্য বৃদ্ধির দাবিতে রাস্তায় ধান ছিটিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বুধবার (১৫ মে) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, উৎপাদিত ধানের ন্যায্য মূল্য না পেয়ে টাঙ্গাইলে ধানের ক্ষেতে আগুন লাগিয়েছে এক কৃষক। যা কৃষি প্রধান বাংলাদেশের জন্য লজ্জাকর। এক মণ ধান উৎপাদনে কৃষক যে পরিমাণ খরচ করেন বিক্রি করে মূলধনও ফেরত পান না তারা। কৃষকরা এ ভর্তুকি কোথায় পাবে? পুঁজিবাদীরা ব্যাংক ঋণ মওকুফ পাচ্ছে কিন্তু কৃষকরা তাদের ভর্তুকি পাচ্ছে না। অথচ এই পুঁজিবাদী, শাসকগোষ্ঠী, সরকারের আমলাদের বেতন, বাড়ি-গাড়ি সব হয়েছে কৃষকের ট্যাক্সের টাকায়।

শিক্ষার্থীরা আরও বলেন, ধানের দরপতনের জন্য এক শ্রেণির সিন্ডিকেট দায়ী। সরকার ২৬ টাকা কেজি দরে ধানের দাম নির্ধারণ করলেও ব্যবসায়ীরা ১২ থেকে ১৪ টাকা কেজি দরে কিনছে। আবার ব্যবসায়ীরাই সরকারের কাছে ২৬ টাকায় বিক্রি করছে।

এ সময় শিক্ষার্থীরা ‘জিডিপি নয় ধানের দাম চাই, ধানের দাম কমে, চালের দাম বাড়ে কেন? কৃষি মেরে কৃষক মেরে উন্নয়ন মানি না, কৃষক যদি না করে ধান চাষ দেখব শাসকগোষ্ঠী কি খায়, আমরা চাষা ধানের ন্যায্য মূল্য চাই’ ইত্যাদি প্ল্যাকার্ড বহন করতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইব্রাহিম খলিলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, আব্দুল মজিদ অন্তর, সুমন মোড়ল, মাসুদ রানা, নুসরাত জাহান আভা, মহাব্বত হোসেন মিলন, মেহেদী হাসান, তানভীর খন্দকার, আব্দুল্লাহ নীল, মাহমুদ সাকী প্রমুখ।

আপনার মতামত লিখুন :