Alexa

‘গ্লোবাল সুইডেন ডিপ্লোমা’ সনদ পেলেন বাংলাদেশি সাদিক

‘গ্লোবাল সুইডেন ডিপ্লোমা’ সনদ পেলেন বাংলাদেশি সাদিক

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী আন লিন্ডের হাত থেকে সনদ নিচ্ছেন সাদিক জাফরুল্লাহ/ ছবি: সংগৃহীত

বাংলাদেশের তরুণরা এখন দেশের সীমানা পেরিয়ে বিদেশের মাটিতেও প্রতিভার স্বাক্ষর রাখছেন। নিজেদের মেধা-মনন ও প্রতিভার আলো ছড়াচ্ছেন বিদেশের মাটিতেও। তেমনটি একজন সুইডিশ ইউনিভার্সিটি অব অ্যাগ্রিকালচার সাইন্স-এর বাংলাদেশি শিক্ষার্থী সাদিক জাফরুল্লাহ।

মঙ্গলবার (২১ মে) সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাদিক জাফরের হাতে ‘গ্লোবাল সুইডেন ডিপ্লোমা’ সনদ তুলে দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী আন লিন্ডে।

সাদিক জাফরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। তিনি উচ্চ শিক্ষা অর্জনের জন্য সুইডেন যান। বর্তমানে তিনি ‘রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট’ বিষয়ে সুইডিশ ইউনিভার্সিটি অব অ্যাগ্রিকালচার সাইন্স-এ পড়াশুনা করছেন।

এছাড়াও তিনি আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সাথে কাজ করেছেন এবং আর্জেটিনার সাধারণ সম্মেলনে তার বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করেন। টেকসই উন্নয়ন নিশিচত করার উৎসাহ থেকে এ পর্যন্ত তিনি বিভিন্ন ‘টেকসই উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/23/1558625729541.jpg

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সুইডিশ পররাষ্ট্র মন্ত্রী আন লিন্ডে বলেন, ‘আন্তর্জাতিক মেধাবী শিক্ষার্থীদেরকে সম্মাননা জানানোর জন্য ‘গ্লোবাল সুইড সিরিমনি’ আয়োজন করা অবশ্যই একটি ভাল উদ্যোগ। আর এই শিক্ষার্থীরা আন্তর্জাতিক সম্প্রীতি বন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই সম্মাননা সনদ তাদেরকে উদ্ভাবনী চিন্তাধারা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে আরও উৎসাহিত করবে।’

এই অধিবেশনে সাদিক সহ আরও ২৬ জন শিক্ষার্থীকে এই ‘গ্লোবাল সুইডেন ডিপ্লোমা’ সনদ প্রদান করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় ও সুইডিশ ইন্সটিটিউট ৯ বছর ধরে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এর মধ্যে প্রতিটি শিক্ষার্থীই যারা তাদের বিষয়ে সর্বোচ্চ ভাল ফলাফল অর্জন করেছেন, তাদেরকে এই সম্মাননায় ভূষিত করা হয়।

আপনার মতামত লিখুন :