দ্বিতীয় বার বিশ্ববিদ্যাল‌য়ে ভ‌র্তি পরীক্ষার সু‌যোগ দা‌বি

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যাল‌য়সহ (ঢাবি) দে‌শের সব সরকা‌রি বিশ্ববিদ্যাল‌য়ে দ্বিতীয়বার ভ‌র্তি পরীক্ষা দেওয়ার সু‌যোগ দা‌বি জা‌নি‌য়ে‌ছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৮ মে) দুপু‌রে ক্রাইম রি‌পোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ক্রাব) সংবাদ স‌ম্মেল‌নে এই দাবি জানান বেশ ক‌য়েকজন ভ‌র্তিচ্ছু শিক্ষার্থী।

সংবাদ স‌ম্মেল‌নে শিক্ষার্থী‌দের প‌ক্ষে তেজগাঁও ক‌লেজের সম্মান প্রথম ব‌র্ষের শিক্ষার্থী না‌হিদ ভূঁইয়া ব‌লেন, দে‌শের ৪১টি সরকারি বিশ্ববিদ্যাল‌য়ের ম‌ধ্যে ৩৫টি‌তে দ্বিতীয় বার ভ‌র্তি পরীক্ষায় অংশ নেওয়ার সু‌যোগ আছে। ঢাবিসহ কেবল ৪/৫‌টি বিশ্ববিদ্যালয় দ্বিতীয় বার পরীক্ষা দেওয়ার সু‌যোগ বন্ধ ক‌রে দি‌য়ে‌ছে। বিশ্ববিদ্যাল‌য়ে ভ‌র্তি পরীক্ষায় এমন বৈষম্য শিক্ষাক্ষে‌ত্রে চরম অবনতি ঘটা‌চ্ছে। এভাবে উন্নত দে‌শের সা‌থে তাল মি‌লি‌য়ে চলা সম্ভব না। দে‌শের সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার সুযোগ দিয়ে এই বৈষম্য অন‌তি‌বিল‌ম্বে দূর কর‌তে হ‌বে।

তিনি জানান, আমরা ইতোম‌ধ্যে ঢাবি উপাচার্য বরাবর স্মারক‌লি‌পি দি‌য়েছি। শিক্ষামন্ত্রীর কা‌ছে আবেদন দিয়ে এসেছি। য‌দিও শিক্ষামন্ত্রী না থাকায় তার একজন স‌চিব মন্ত্রীর প‌ক্ষে আমা‌দের আবেদন গ্রহণ ক‌রে‌ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তাঁর কার্যাল‌য়েও আমরা আমা‌দের আবেদন পা‌ঠি‌য়ে‌ছি।

সংবাদ সম্মেলনে বলা হয়, শর্ত আরোপ ক‌রে হ‌লেও দ্বিতীয়বার ভ‌র্তি পরীক্ষায় অংশ নি‌তে চাই। শর্তগু‌লোর ম‌ধ্যে র‌য়ে‌ছে, দ্বিতীয়বার পরীক্ষার্থীরা বে‌শি সময় পাওয়ায় তা‌দের জন্য ২/৩ নম্বর কর্তন ক‌রে পরীক্ষা দেওয়ার সু‌যোগ দেওয়া যেতে পারে। যোগ্য প্রা‌র্থীর অভা‌বে থাকা ফাঁকা আসনগু‌লোও দ্বিতীয়বারের জন্য সু‌যোগ দেওয়া যে‌তে পা‌রে। এছাড়া, ঢা‌বি‌তে ভ‌র্তি হওয়া শিক্ষার্থীরা দ্বিতীয়বার সু‌যোগ পা‌বেন না, এমন নিয়মও করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে রাজধানীর বি‌ভিন্ন ক‌লে‌জের ২০১৮ সালের এইচএসসি ব্যা‌চের ১৫ জন শিক্ষার্থী অংশ নেন।

আপনার মতামত লিখুন :