চবির প্রথম নারী উপাচার্য শিরীণ আখতার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শিরীণ আখতার। ছবি: সংগৃহীত

শিরীণ আখতার। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম নারী উপাচার্য হলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও কাজের ধারাবাহিকতার স্বার্থে উপাচার্য পদে নতুন নিয়োগ না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত উপাচার্য ড. শিরীণ আখতার ওই দায়িত্ব পালন করবেন। এর আগে শিরীণ আখতার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. শিরীণ আখতার ১৯৫৬ সালে চট্টগ্রাম শহরের ঈদগাঁও এলাকায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৬ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। তার নিজের ১৪টি প্রবন্ধ, দেশ-বিদেশ থেকে প্রকাশিত গল্প, উপন্যাস ও গবেষণা প্রবন্ধ রয়েছে।

ড. শিরীণ আখতার ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে বিএ অনার্স ও ১৯৮১ সালে এমএ ডিগ্রি লাভ করেন। মেধাবী এ শিক্ষানুরাগী ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি এবং ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি পাস করেন।

সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে গঠিত সার্চ কমিটির একমাত্র নারী সদস্য ছিলেন তিনি। একই সঙ্গে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পাওয়া প্রথম নারী উপাচার্য।

এদিকে, আগামী ১৫ জুন শেষ হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ। বিগত সময়ে মেয়াদ শেষ হওয়ার আগে নতুন উপাচার্য নিয়োগ হলেও এবার তার ব্যতিক্রম ঘটে।

আপনার মতামত লিখুন :