সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার নীতিগত সিন্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন।

সোমবার (২৪ জুন) সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সমন্বিত ভর্তি পরীক্ষায় রাবি কেন যাচ্ছে না জানতে চাইলে কাউন্সিলের সদস্য উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমেদ ইমতিয়াজ বার্তা২৪.কমকে বলেন, ‘অপেক্ষাকৃত নতুন বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়া এখনো সেই পরিবেশ আনতে পারেনি। যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে সারাদেশে ভর্তি প্রক্রিয়ার একটা সুনাম রয়েছে। সমন্বিত হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তৈরি হতে পারে।’

এ বিষয়ে একাডেমিক কাউন্সিলের আরেক সদস্য ড. ইফতিখারুল আলম মাসুদ বলেন, ‘মেডিকেলগুলোতে যেমন এক সঙ্গে পরীক্ষা হয়, সেরকম একই ধরনের বিশ্ববিদ্যালয়গুলো এক সঙ্গে পরীক্ষা নিতে পারে। সেক্ষেত্রে ৭৩-এর অ্যাক্ট অনুযায়ী চলা বিশ্ববিদ্যালয়গুলোও একসঙ্গে পরীক্ষা নিতে পারে।

তবে শিক্ষকরা বলছেন, ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয়ের আইনে পরিচালিত ৪ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পরীক্ষা নিতে চাইলে এক্ষেত্রে এই চার বিশ্ববিদ্যালয়কে সিদ্ধান্ত নিতে হবে।

আপনার মতামত লিখুন :