ধর্ষণের প্রতিবাদে সরব ঢাবি ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ধর্ষণের প্রতিবাদে রাজুভাস্কর্যে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান/ ছবি: বার্তা২৪.কম

ধর্ষণের প্রতিবাদে রাজুভাস্কর্যে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশব্যাপী ধর্ষণের প্রতিবাদ, ধর্ষকদের প্রকাশ্য মৃতুদণ্ড ও নারীদের জন্য নিরাপদ সমাজ নিশ্চিতের দাবিতে সরব হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস।

বুধবার (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্যের পাদদেশে সচেতন নাগরিক সমাজের ব্যানারে শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশগ্রহণ করে প্রতিবাদ জানায়।

শিক্ষার্থী বলছেন, প্রতিদিন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ধর্ষণের খবর পোওয়া যাচ্ছে। ধর্ষণ সমাজের জন্য মারাত্মক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। এজন্য এর বিরুদ্ধে বৃহৎ আন্দেলন গড়ে তোলা এখন সময়ের দাবি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/10/1562744691134.jpg

ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সানজিদা ইসলাম বলেন, ‘পত্রিকা খুললেই যখন ধর্ষণের সংবাদ দেখি, তখন নিজকে আর দমিয়ে রাখতে পারি না। আর যখন দেখি সেটা কোনো কোমলমতি শিশু, তখন আর সহ্য করতে পারি না।‘ ধর্ষকদের প্রকাশ্যে ও তাৎক্ষণিক ফাঁসি দাবি করেন এ শিক্ষার্থী।

এ সময় নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করে রাজুভাস্কর্যের সামনে অবস্থান করেন শিক্ষার্থীরা। সেখানে প্রায় দেড় ঘণ্টা অবস্থান করেন তারা।

শিক্ষার্থীদের বহন করা পোস্টারে লেখা ছিল, ‘শিশুকামীদের ফাঁসি চাই, মৃত্যুদণ্ড চাই’, ‘ধর্ষকের শাস্তি, মৃত্যুদণ্ড চাই’, ‘বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে ৩০ দিনের মধ্যে বিচার করে ধর্ষককে দড়িতে ঝুঁলাতে হবে’, ‘বিকৃত মানুষরূপী জানোয়ারমুক্ত সমাজ দাবি নয়, অধিকার..’, ‘নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সময়ের দাবি’ ইত্যাদি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/10/1562744717316.jpg

এদিকে খুন, ধর্ষণ ও দুর্নীতির বিরুদ্ধে ক্যাম্পাসের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা। অপরাজেয় বাংলা থেকে তারা রাজুভাস্কর্য, শাহবাগ প্রদক্ষিণ করে প্রেসক্লাবের দিকে যায়। এ মিছিলের নেতৃত্বে দেন ডাকসুর ভিপি নুরুল হক নুর, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক ফারুক হোসেন, রাশেদ খান প্রমুখ।

আপনার মতামত লিখুন :