Barta24

রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

English

এবার শুধু এমসিকিউ পদ্ধতিতে শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষা

এবার শুধু এমসিকিউ পদ্ধতিতে শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষা
ছবি: বার্তাটোয়েন্টিফোর
শাবিপ্রবি করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষা লিখিত হবে না। আগের নিয়ম অনুযায়ী শুধু বহুনির্বাচনী প্রশ্ন বা এমসিকিউ পদ্ধতিতে এই ভর্তি পরীক্ষা হবে।

শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বৃহস্পতিবার (১৮ জুলাই) সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার (১৭ জুলাই) ১৫৭তম একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর সময় কম থাকায় সমন্বিত পরীক্ষায় যাওয়া সম্ভব নয়। তাই শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এই সিদ্ধান্ত নেয়।

একাডেমিক কাউন্সিলের মিটিং শেষে উপাচার্য জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষে আমাদের এই মুহূর্তে যাওয়া সম্ভব নয়। আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে আলোচনা করে নীতিমালা প্রণয়ন করা হবে।

এদিকে, এমসিকিউ পদ্ধতির পাশাপাশি এ বছর শাবিপ্রবি-তে লিখিত পরীক্ষা নেওয়া হবে, এমন খবর বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। এ বিষয়ে বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, আমরা এ বছর বিগত বছরগুলোর মত এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেব। আগামীতে সমন্বিত পরীক্ষায় অংশগ্রহণ করলে লিখিত হওয়ারও সম্ভবনা আছে।

আপনার মতামত লিখুন :

জবির ভর্তি প্রক্রিয়ায় কারিগরি ত্রুটির অভিযোগ

জবির ভর্তি প্রক্রিয়ায় কারিগরি ত্রুটির অভিযোগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের অনলাইনে চূড়ান্ত আবেদন প্রক্রিয়ার শুরুতেই কারিগরি ত্রুটি ও বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে বলে অভিযোগ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

শনিবার (২৪ আগস্ট) ফেসবুকের বিভিন্ন গ্রুপে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দুর্বল ফ্রিকোয়েন্সি ও বারবার সার্ভার ডাউন হয়ে যাওয়া নিয়ে অভিযোগ করেন। শিক্ষার্থীরা জানান, বিকাশে টাকা পাঠানোর পর টাকা কেটে নিলেও তা পেইড না দেখানো, সাবজেক্ট সিলেক্ট দেয়ার পর সাবমিট অপশন না আসা এবং অনেকের সাবমিট করার পর এড্রেস অপশন খালি দেখাচ্ছে। এছাড়া অনেকেই আইডি লগ ইন করতেই হিমশিম খাচ্ছেন।

জবির সর্বশেষ লিখিত ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর হলেও ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোডের সময় দেখাচ্ছে ২৭ সেপ্টেম্বর।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566646566597.png

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, যারা লগইন করতে পারছে না তাদের নেট প্রবলেম হতে পারে। টাকা অনেকেই পাঠিয়েছে। পেমেন্ট আইডি সঠিকভাবে উল্লেখ করলে টাকা পাঠাতে প্রবলেম হবে না বলে জানান তিনি।

তিনি বলেন, প্রবেশপত্র ডাউনলোডের সময় নিয়ে একটু ভুল হয়েছিলো। তা ঠিক করে দেয়া হয়েছে। এটা ২৭ সেপ্টেম্বরের পরিবর্তে ২৭ আগস্ট ২০১৯ হবে। এছাড়া আর কোন সমস্যা থাকলে খুঁটিয়ে দেখবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২২ আগস্ট প্রাথমিকভাবে উত্তীর্ণ বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য তিনটি ইউনিটে ২৫ হাজার শিক্ষার্থীর চুড়ান্ত তালিকা প্রকাশ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তাদের মধ্য থেকে ভর্তি পরীক্ষা ও বিশেষায়িত ইউনিটে ভাইবা দিয়ে ২৭৬৫ জন শিক্ষার্থী ২০১৯-২০ সেশনে ভর্তির সুযোগ পাবেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ অক্টোবর

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ অক্টোবর
বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৮ ও ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে।

ভর্তি আবেদন প্রক্রিয়া আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। অল্পদিনের মধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিকে একই দিনে আগামী ১৮ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ভর্তি পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

তারিখ অনুযায়ী দেখে নিন কবে কোথায় ভর্তি পরীক্ষা

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র