মান বাড়াতে ন্যাশনালকে অগ্রাধিকার দিতে হবে: ভিপি নুর

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ডাকসু ভিপি নুরুল হক নুর, ছবি: সংগৃহীত

ডাকসু ভিপি নুরুল হক নুর, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুধু সাত কলেজের শিক্ষার মান ভালো হলেতো ন্যাশনাল (জাতীয়) বিশ্ববিদ্যালয়ের মান ভালো হচ্ছে না বরং মান বাড়াতে হলে ন্যাশনালকে অগ্রাধিকার দিতে হবে, সেগুলোকে আরও ডায়নামিক করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

অধিভুক্ত সরকারি সাত কলেজ সংকট সমাধান নিয়ে বার্তাটোয়েন্টিফোর.কম এর সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এসব বলেন।

এসময় ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, ‘অধিভুক্তি করার পেছনে সরকারের যে লক্ষ্য উদ্দেশ্য ছিল তা হচ্ছে ন্যাশনাল তথা জাতীয় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মানকে ভালো করা।’

তিনি বলেন, ‘সে হিসেবে শুধু সাত কলেজের শিক্ষার মান ভালো হলেতো ন্যাশনালের মান ভালো হবেনা। মান বাড়ানোর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়কে অগ্রাধিকার দিতে হবে। সেগুলোকে আরও ডায়নামিক করতে হবে। প্রয়োজনে বিভাগীয় পর্যায়ে আঞ্চলিক অফিস করতে হবে। শুধু সাত কলেজ নিয়ে বললেতো হবেনা। তাহলে আরও শত শত কলেজ রয়েছে সেগুলোর কী হবে?

নুর আরও বলেন, ‘তারপরও যেহেতু সাত কলেজ ঢাকার ঐতিহ্যবাহী কলেজ। তাই আমার মতে, বিশেষ করে যেহেতু সাত কলেজ নিয়ে সংকট তৈরি হয়েছে। সেহেতু সাত কলেজ নিয়ে একটা বিশ্ববিদ্যালয় করা যেতে পারে। ইডেন বা ঢাকা কলেজের অবকাঠামোগত অবস্থা ভালো। এটাকে বিশ্ববিদ্যালয় করে অন্যগুলোকে এর অধীনে দিতে পারে।’

প্রসঙ্গত, শিক্ষার মানোন্নয়ন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকার। কলেজগুলো হচ্ছে-ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কাজী নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, তিতুমীর কলেজ এবং মিরপুর বাংলা কলেজ।

আপনার মতামত লিখুন :