অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
অধ্যাপক মোজাফফর আহমদ, ছবি: সংগৃহীত

অধ্যাপক মোজাফফর আহমদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের প্রবীণতম রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান|

শনিবার (২৪ আগস্ট) এক শোকবাণীতে আখতারুজ্জামান বলেন, ‘শুধু বাংলাদেশেই নয়, এই উপমহাদেশের রাজনীতির একজন পুরোধা ব্যক্তিত্ব ছিলেন অধ্যাপক মোজাফফর আহমদ। মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রাখতে তাঁর যে ভূমিকা তা জাতীয় ইতিহাসে সমুজ্জ্বল হয়ে থাকবে। তিনি গরীব ও মেহনতি মানুষের স্বার্থ রক্ষায় আজীবন সংগ্রাম করেছেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও সকল গণতান্ত্রিক আন্দোলনে বর্ষীয়ান এই রাজনীতিকের অবদান চিরকাল দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে।’

তাঁর মৃত্যুতে দেশের প্রগতিশীল রাজনৈতিক অঙ্গনে এক অপূরণীয় শূণ্যতার সৃষ্টি হয়েছে বলে উপাচার্য উল্লেখ করেন।

শোকবাণীতে উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, অধ্যাপক মোজাফফর আহমদ শুক্রবার (২৩ আগস্ট) রাতে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর।

অধ্যাপক মোজাফফর আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ স্নাতকত্তোর ডিগ্রি অর্জন করে একই বিভাগে ১৯৫২ সালে শিক্ষকতা শুরু করেন। পরে ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ছেড়ে তিনি রাজনীতিতে আত্মনিয়োগ করেন।

আপনার মতামত লিখুন :