ব্যালন ডি’অরের সেরা ত্রিশে আছেন যারা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ব্যালন ডি’অর

ব্যালন ডি’অর

  • Font increase
  • Font Decrease

ঘোষিত হয়েছে ২০১৮ সালের ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা। ফরাসি সাময়িকী ‘ফ্রেঞ্চ ফুটবল’ সোমবার পুরো দিনব্যাপী ঘোষণা করে সেরা ফুটবলারদের নাম। যেখানে জায়গা পেয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার থেকে শুরু করে বর্তমান সময়ের সব সেরা তারকাই।

ইউরোপিয়ান লিগে খেলা ফুটবলারদের সেরার এই লড়াইয়ে গত দশ বছর ধরে আধিপত্য লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর। তবে এবার তাদের চেয়েও এগিয়ে আছেন লুকা মডরিচ। এরইমধ্যে ক্রোয়েশিয়ার এই মহাতারকা জিতেছেন ফিফার বর্ষসেরার পুরস্কার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539063912730.jpg

ফুটবলের প্রাচীনতম পুরস্কারের একটি এই ব্যালন ডি’অর। ১৯৫৬ সাল থেকে পুরস্কারটি দিচ্ছে ফরাসি ফুটবল পত্রিকা ফ্রান্স ফুটবল। বিগত এক বছরের খেলার পারফরম্যান্সের ওপর ভিত্তি একজন ফুটবলারকে দেওয়া হয় এই পুরস্কার।

ত্রিশজনের এই তালিকাটা অবশ্য চূড়ান্ত লড়াইয়ের আগে কমে হবে তিনজন। এ বছরের ৩ ডিসেম্বর প্যারিসে সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হবে ব্যালন ডি’অর।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/09/1539064050765.jpg

চলুন দেখে নেই কারা আছেন সেই সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায়-

গ্যারেথ বেল, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইন, এডিনসন কাভানি, থিবো কোর্তোয়া, রবার্তো ফিরমিনো, ডিয়োগো গডিন, আঁতোয়ান গ্রিজমান, ইডেন হ্যাজার্ড, ইসকো, হ্যারি কেন, এনগলো কন্তে, হুগো লরিস, মারিও মানজুকিচ, সাদিও মানে, মার্সেলো, কিলিয়ান এমবাপে, লিওনেল মেসি, লুকা মডরিচ, নেইমার, জেন অবলাক, পল পগবা, সার্জিও আগুয়েরো, অ্যালিসন, ক্রিশ্চিয়ানো রোনালদো, ইভান রাকিটিচ, সার্জিও রামোস, মোহাম্মদ সালাহ, রাফায়েল ভারানে ও লুইস সুয়ারেজ।

আপনার মতামত লিখুন :