জিম্বাবুয়ে সিরিজে ওয়ানডেতে নতুন মুখ ফজলে রাব্বী

ফজলে রাব্বী

বলাবলি হচ্ছিল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পরীক্ষা-নিরীক্ষা করবে বাংলাদেশ দল। কিন্তু তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য নির্বাচকরা যে দল ঘোষণা করলেন, সেখানে নতুন মুখ কেবল একজন-ফজলে রাব্বী। বাকি সবাই পরিচিত এবং ওয়ানডে দলের পরিচিত। তালিকায় থাকা সাইফ উদ্দিন ওয়ানডে দলে ফিরে এসেছেন। গতবছর দক্ষিণ আফ্রিকা সফরের পর তিনি দল থেকে বাদ পড়েছিলেন। আয়ারল্যান্ডে ‘এ’ দলের হয়ে সর্বশেষ সফরে ভাল পারফরমেন্স দেখান ডানহাতি এই মিডিয়াম পেসার। ওয়ানডেতে একজন অলরাউন্ডারের খোঁজ করছেন নির্বাচকরা বেশ লম্বা সময় ধরে। সেই সুত্রেই এবারের সিরিজে আরেকবার সুযোগ পেয়েছেন সাইফ উদ্দিন।

সাইফ উদ্দিনের ফিরে আসার এই ওয়ানডে সিরিজে দল থেকে বাদ পড়েছেন মমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত ও সৌম্য সরকার। সাকিব ও তামিম ইকবাল ইনজুরির কারণে জিম্বাবুয়ে সিরিজের দলে নেই।

এশিয়া কাপে ইনজুরির ধকলের পর আশঙ্কা করা হচ্ছিল জিম্বাবুয়ে সিরিজে নিয়মিত ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা খেলতে পারবেন কিনা? তবে সব শঙ্কা সরিয়ে দিয়ে মাশরাফি এই সিরিজে খেলছেন। আরো দুই সিনিয়র মুশফিক এবং মাহমুদউল্লাহ আছেন জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে। এশিয়া কাপের পর এই দুই সিনিয়র ক্রিকেটারও ইনজুরিতে পড়েছিলেন। আর মুশফিক রহিম তো পুরো এশিয়া কাপেই পাঁজরে চোট নিয়ে খেলেন। এবং ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্স দেখান। দুটি ম্যাচে ম্যাচসেরা হন মুশফিক। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকে।

ফজলে রাব্বী সর্বশেষ আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে সফরে ছিলেন। সেই সফরে ব্যাট হাতে বেশ ভাল সাফল্য দেখান তিনি। মিডলঅর্ডার এই ব্যাটসম্যান ওয়ানডেতে বেশ কার্যকর। বাঁহাতের স্পিনেও দক্ষতা আছে বেশ। জিম্বাবুয়ে সিরিজে ইনজুরির কারণে সাকিব আল হাসান না থাকায় নির্বাচকরা সেই বিশাল শূণ্যস্থান পুরুণের জন্য ফজলে রাব্বীকে দলে ডেকেছেন। কোন সন্দেহ নেই জাতীয় দলের জার্সি গায়ে অভিষেক সিরিজেই অনেক বড় দাবি মেটাতে হচ্ছে ফজলে রাব্বীকে!

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে প্রথমটি অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর, মিরপুরে। সিরিজের বাকি দুটি ম্যাচ হবে চট্টগ্রামে ২৪ ও ২৬ অক্টোবর।

বাংলাদেশ দল:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফ উদ্দিন ও ফজলে রাব্বী।

খেলা এর আরও খবর