ভারতের নাগরিকত্ব পাবে সানিয়া-শোয়েবের ছেলে!

শোয়েব মালিক ও সানিয়া মির্জা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

তাহলে একটা বির্তকের ইতি টানল পাকিস্তানির গণমাধ্যম। শোয়েব মালিক ও সানিয়া মির্জার ছেলে ভারতেরই নাগরিক হবেন। বাবা পাকিস্তানের হলেও আইনি জটিলতায় পড়ছে ছেলের নাগরিকত্ব ইস্যু। যেখানে শেষ পর্যন্ত সানিয়ার মুখেই হাসি থাকছে। কারণ সন্তান যে তারই দেশের নাগরিক হতে যাচ্ছে!

ইজহান মির্জা-মালিক! নামের শেষে বাবা-মা দু'জনের পদবিটা নিয়েই বেড়ে উঠবে উপমহাদেশের অালোচিত এই দম্পতির পুত্র সন্তান। গত ৩০ অক্টোবর হায়দরাবাদের রেনবো হাসপাতালে ভারতীয় টেনিস তারকা সানিয়ার কোল জুড়ে আসে এই সন্তান। বাবা শোয়েব মালিক সোশাল মিডিয়ায় খবরটা দিতেই অভিনন্দনের বৃষ্টিতে ভেসে যান তারা।

যদিও এরই সন্তানের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠে পাকিস্তানের গণমাধ্যমে। তাদের মিডিয়া দাবি করছে কিছুতেই পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছে না শোয়েব-সানিয়ার পুত্র সন্তান।

কারণ পাসপোর্ট ও পাক অভিবাসন নীতি অনুযায়ী কোনও ভারতীয় নাগরিক কোনভাবেই পাকিস্তানের নাগরিকত্ব পাবেন না! তাদের ১৯টি দেশের সঙ্গে পাকিস্তানের দ্বৈত নাগরিকত্ব চুক্তি আছে। আর এই তালিকায় নেই ভারত।

শোয়েব মালিককে বিয়ে করে সানিয়া মির্জা ভারতীয় নাগরিকত্ব বহাল রেখেছেন। এ কারণেই ভারতে জন্ম নেওয়া তার সেই সন্তান পাকিস্তানের নাগরিক হতে পারবে না। সেক্ষেত্রে ইজহান মির্জা-মালিক ভারতেরই নাগরিক হবেন!

খেলা এর আরও খবর