Alexa

‘বিতর্কিত’ পেনাল্টিতে ব্রাজিলের জয়

‘বিতর্কিত’ পেনাল্টিতে ব্রাজিলের জয়

নেইমারের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ল ব্রাজিল

নামে প্রীতি ম্যাচ। কিন্তু পুরো খেলায় সেই ‘প্রীতি’ রইলো কই? নেইমারের পায়ে বল যেতেই হামলে পড়ে উরুগুয়ের খেলোয়াড়রা। ফাউল আর হলুদ কার্ডের বাঁশি বাজাতেই বেশি ব্যস্ত হয়ে থাকতে হলো বেচারা রেফারিকে। সবমিলিয়ে ম্যাচে ফাউল হলো ৩৮টি। উরুগুয়ের ছয়জন খেলোয়াড় হলুদ কার্ড দেখলেন! আর পুরো ম্যাচ গোল হলো মাত্র একটি। তাও আবার পেনাল্টি থেকে। পেনাল্টির সেই সিদ্ধান্তেও বিতর্ক আছে প্রচুর। সেই বিতর্ক মাথায় নিয়েই নেইমারের পেনাল্টি থেকে গোল পেয়ে ম্যাচ জিতলো ব্রাজিল।

ইংল্যান্ডের আর্সেনালের এমিরেটস স্টেডিয়ামে ব্রাজিল-উরুগুয়ের এই প্রীতি ম্যাচকে ফাউল, ধাক্কাধাক্কি ও হলুদ কার্ডের ম্যাচ এই নামে অ্যাখায়িত করা যায়! আর যথারীতি এই ফাউলের সবচেয়ে বেশি শিকার হন নেইমার। ম্যাচের ৭৬ মিনিটের সময় উরুগুয়ের দিয়োগো লাক্সাত ব্রাজিলের ড্যানিলোকে যে ফাউল করেন সেটা ফাউলের পর্যায়ে পড়ে কিনা-তা নিয়ে বিতর্ক উঠতেই পারে। কিন্তু রেফারি ক্রেইগ পোসনের দৃষ্টিতে সেটা ফাউল। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান তিনি। উরুগুয়ের খেলোয়াড়রা বিস্ময় দৃষ্টি নিয়ে রেফারির কাছে ছুটে প্রতিবাদ জানায়। কিন্তু রেফারি তার সিদ্ধান্তে অটল থাকেন। স্পট থেকে গোল করে ব্রাজিলকে ম্যাচ জেতান নেইমার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/17/1542429602497.jpg

ব্রাজিল ম্যাচ জিতলোও মন ভরানোর মতো ফুটবল যে খেলতে পারলো না। পরিসংখ্যান জানাচ্ছে পেছনের ১০ ম্যাচে উরুগুয়ে প্রতিপক্ষ ব্রাজিলকে হারাতে পারেনি। প্রীতি ম্যাচ হলেও উভয় দল তাদের পুরো শক্তির একাদশকেই মাঠে নামায়। ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা আছে এমন খেলোয়াড়দের নিয়েই দল সাজায় ব্রাজিল। লিভারপুলের তারকা ব্রাজিলিয়ান রবার্তো ফিরমিনো ও গোলকিপার অ্যালিসন একাদশে ছিলেন। এভারটনের ফুটবলার রিচার্লিসন বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন।

আর্সেনালে খেলা উরুগুয়ের ফুটবলার লুকাস টোরেইরাও এই ম্যাচে খেলেন। তবে নিজের ‘হোম গ্রাউন্ডে’ টোরেইরা এই ম্যাচে যতখানি না তার ফুটবল কৌশলের জন্য সুনাম কুড়ান তার চেয়ে বেশি নজরে পড়ে নেইমারকে ফাউল করে! দলের হলুদ কার্ড দেখা ছয় খেলোয়াড়ের একজন টোরেইরাও।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/17/1542429622447.jpg

গোল করার সুযোগ যে উরুগুয়ে পায়নি তাও কিন্তু নয়। ব্রাজিল পোস্টে দুবার গোলোৎসবের খুব কাছে পৌছে গিয়েছিলেন লুইস সুয়ারেজ। একবার দুর থেকে একটা শট এবং আরেকবার তার ফ্রিকিক ব্রাজিল ভক্তদের কলজে কাঁপিয়ে দেয়। দু’বারই সুয়ারেজের গোলের চেষ্টা আটকে দেন ব্রাজিল গোলকিপার অ্যালিসন।

মুলত সামনের বছরের কোপা আমেরিকা টুর্নামেন্টের প্রস্তুতির জন্য দল গড়তেই ব্রাজিল এখন প্রীতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে। ২০ নভেম্বর ব্রাজিল আরেকটি প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে। আর উরুগুয়ে সামনের সপ্তাহে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে খেলবে, প্যারিসে।

আপনার মতামত লিখুন :