Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

ইতালিকে আটকে দিয়ে গ্রুপসেরা পর্তুগাল

ইতালিকে আটকে দিয়ে গ্রুপসেরা পর্তুগাল
ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়াই আরেকটি ধাপ এগিয়ে গেল পর্তুগাল
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ফুটবল গোলের খেলা। এখানে পুরো ৯০ মিনিট বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও গোল করতে না পারলে সব দাপট ব্যর্থ। যেমনটা হয়েছে শনিবার রাতে ইতালির। স্যানসিরোতে নিজেদের মাঠে দুর্দান্ত খেললেও গোলের দেখা পায়নি। একের পর এক আক্রমণে পর্তুগালের রক্ষণভাগের ফুটবলারদের ব্যস্ত রাখলেও নিশানা খুঁজে নিতে পারে নি স্বাগতিকরা।

ইতালিকে আটকে দিয়ে উয়েফা নেশন্স লিগে গ্রুপ সেরা হয়েছে ইতালি। সান সিরোতে  ‘এ’ লিগে গ্রুপ-৩ এর ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। গত সেপ্টেম্বরে প্রথম লেগে লিসবনে চারবার বিশ্বকাপ জয়ীদের ১-০ গোলে পর্তুগাল। স্বস্তির খবর হল এই ম্যাচটাও পর্তুগিজরা জিতেছে তাদের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া। রাশিয়া বিশ্বকাপের পর থেকেই সিরিআর-সেভেনকে ভুলতে বসেছে ইউরো চ্যাম্পিয়নরা।

ইতালিকে আটকে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি প্রথম দল হিসেবে নেশনস লিগের ফার্স্ট ফোর (সেমিফাইনাল) নিশ্চিত করেছে পর্তুগাল। ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা পর্তুগালকে কারো টপকানোর সুযোগ নেই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/18/1542514001258.jpg

যদিও ম্যাচের ৪ মিনিটে এগিয়ে যেতে পারতো ইতালি। লরেন্সো ইনসিনিয়ের আচমকা শট আটকে দিয়ে প্রথম পরীক্ষায় পাশ পর্তুগালের গোলকিপার রুই পাত্রিসিও। এরপর ৩২তম মিনিটে ইম্মোবিলের শট আটকে তিনি।

অবশ্য ৭৩তম মিনিটে এগিয়ে যেতে পারতো পর্তুগাল। ম্যাচে পাওয়া প্রথম সুযোগটা হাতছাড়া করেন জোয়াও মারিও। তারপর ম্যাচের বাকী সময়ে ইতালি বেশ কয়েকবার আক্রমণ করলেও গোলের দেখা পায়নি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/18/1542514327601.jpg

এই ম্যাচ দিয়েই ইতালির হয়ে শততম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন জর্জিও কিয়েলিনি। সপ্তম ফুটবলার হিসেবে দেশের হয়ে শততম ম্যাচ খেলার কীর্তি গড়লেন এই ডিফেন্ডার। ২০০৪ সালে ইতালির হয়ে অভিষেক তার। এরপর অনেক সাফল্যের সঙ্গে এই মাইলফলকে পা রাখলেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার।

ড্র নিয়েও মাঠ ছাড়লেও একটা স্বস্তি আছে আজ্জুরিদের। পর্তুগালের বিপক্ষে নিজেদের মাঠে এনিয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত থাকল তারা। আগের ১১ ম্যাচের ১০টিতে জয়ের পর এবার অবশ্য হোঁচট খেলো।

আর উয়েফা নেশন্স লিগে তিন ম্যাচে পর্তুগাল ৭ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। চার ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ইতালির অর্জন ৫ পয়েন্ট। তিন ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘বি’ লিগে নেমে গেছে পোল্যান্ড।

আপনার মতামত লিখুন :

সাকিবের সঙ্গে বিরোধ! মাহমুদউল্লাহ বললেন-আমরা এখনো বন্ধু!

সাকিবের সঙ্গে বিরোধ! মাহমুদউল্লাহ বললেন-আমরা এখনো বন্ধু!
সাকিব ইস্যুতে মুখ খুললেন মাহমুদউল্লাহ রিয়াদ -ফাইল ছবি

ঘটনাটা বিশ্বকাপের সময়কার।

কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিং মোটেও পছন্দ করার মতো কিছু ছিলো না। ৩০ ওভারে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ সেই ম্যাচে করেছিলেন ৪১ বলে করেন ২৮ রান। ম্যাচের ৪৫  নম্বর ওভারের শেষ বলে আউট হন। জয়ের জন্য বিশাল রান তাড়া করার জন্য সেসময় একটু দ্রুতগতিতে ব্যাট চালানোর প্রয়োজন ছিলো। কিন্তু মাহমুদউল্লার শামুক গতির ব্যাটিং, তাও আবার ইনিংসের একেবারে শেষের দিকে এসে-বিস্ময় ছড়ানোর মতোই তথ্য!

ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রানে হারের সেই ম্যাচে মাহমুদউল্লাহর ধীর গতির ব্যাটিংয়ের তীব্র সমালোচনা করেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। প্রকাশ্যে নয়। টিম মিটিংয়ে। পরের ম্যাচের একাদশ গঠন নিয়ে সহ-অধিনায়ক হিসেবে সাকিবের মতামত চাওয়া হলে তিনি মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দিতে বলেন।

অবশ্য সাকিবের সেই মতামত কানে নেয়নি টিম ম্যানেজমেন্ট। আর তাই দল নির্বাচনে তার মতামত গুরুত্ব না পাওয়ায় সাকিবও জানিয়ে দেন- দল নির্বাচন পরিকল্পনায় পরের ম্যাচগুলোতে যেন তাকে না রাখা হয়।

সাকিবের অভিযোগ-অভিমান সবকিছুই ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের সেই ৪১ বলে ২৮ রানের স্লো ব্যাটিং নিয়ে। 

টিম বৈঠকে সাকিবের এই অভিমানী সিদ্ধান্তের কথা মিডিয়ায়ও জানা জানি হয়ে যায়। যদিও বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট বারবারই অস্বীকার করে আসছে সাকিব-মাহমুদউল্লাহর মধ্যে এমন কিছুই ঘটেনি। তবে মাহমুদউল্লাহ রিয়াদও সেই অভিযোগ সরাসরি অস্বীকার করলেন, এমন কিছু নয়। বললেন-‘আসলে বিষয়টা যেভাবে আসা উচিত ছিলো সেভাবে আসেনি। ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।’

রোববার, ১৮ আগস্ট মাহমুদউল্লাহ ফিটনেস অনুশীলনে একাই এসেছিলেন। সেখানেই সাকিবের সঙ্গে তার সাম্প্রতিক বিরোধের প্রসঙ্গ উঠতে মাহমুদউল্লাহ যা বললেন তার পুরোটাই এমন-‘আমার মনে হয় ঐ ধরনের নিউজ নিয়ে কথাবার্তা না বলাই ভালো। আমি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাইছি না। শুধু একটা জিনিষ বলতে চাই, কিছু কিছু জিনিষ যেভাবে উপস্থাপন করা হয়েছে, সম্ভবত সেভাবে কিছু হয়নি বা ঘটেনি। ওসব ব্যাপারের উপস্থাপনটা হয়তো ভিন্নভাবে হতে পারতো। আমার মনে হয় না কোনো টিম মেটের সঙ্গে আমার কেনো গন্ডগোল বা কেনো কিছু হয়েছে। ও (সাকিব) এখনো আমার খুব ভালো বন্ধু। ড্রেসিংরুমে আপনারা চাইলে আসতে পারেন। আমরা কিভাবে কথা বলি। একজন একেক জনের সঙ্গে কিভাবে মজা করি। ভালো ভাবে সময় কাটাই সেটা দেখার জন্য আপনাদের (সাংবাদিকরা) সব সময় স্বাগত জানাই। ছোট হোক বড় হোক আমরা সবাই খুব ভালোভাবে থাকি। সবার সঙ্গে যেন ভালোভাবে থাকতে পারি সেজন্য আমি আমার দিক থেকে শতভাগ চেষ্টা করে যাচ্ছি। এবং দলের জন্য যেন ভালো খেলতে পারি।’

নতুন জার্সিতে পূজারার শতরান

নতুন জার্সিতে পূজারার শতরান
পূজারা-রোহিতের ব্যাটে ভারতের দাপট

আগস্টের শুরুতেই টেস্ট ক্রিকেট পা রেখেছে নতুন দিগন্তে। শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্টের বিশ্বকাপ বলে পরিচিত এই লড়াইয়ে অবশ্য এখনো মাঠে নামেনি ভারত। ২২ আগস্ট অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াইয়ের আগে এখন প্রস্তুতি ম্যাচ নিয়ে ব্যস্ত সফরকারীরা। আর এই লড়াইয়ে প্রথমবারের মতো দেখা গেল ভিন্ন এক দৃশ্য।

১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার নম্বর ও নাম লেখা জার্সি নিয়ে মাঠে নামল টিম ইন্ডিয়া। শনিবার শুরু অ্যান্টিগায় উইন্ডিজ এ দলের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে নম্বর আর নাম লেখা জার্সিতে দেখা গেল ভারতীয় ক্রিকেটারদের।

টেস্ট ক্রিকেটে দর্শক আগ্রহ বাড়াতেই এমন উদ্যোগ নিয়েছে আইসিসি। সেই ম্যাচের প্রথম দিনই নতুন জার্সিতে শতরান করলেন চেতেশ্বর পূজারা। ভারতীয় দল প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে করেছে ২৯৭ রান। পূজারার পাশাপাশি রান পেলেন রোহিত শর্মাও (৬৮)।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566124343966.jpg

আসল লড়াইয়ের আগে প্রস্তুতি ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। তবে বিরাট কোহলির জায়গায় নেতৃত্বে থাকা অজিঙ্কা রাহানে (১) দ্রুতই ফেরেন সাজঘরে। কিন্তু সাবলীল ছিলেন পূজারা। ১৮৭ বল খেলে ঠিক একশ রান তুলে অবসরে যান তিনি। হিটম্যান রোহিতও খেলেন স্বভাবসুলভ ইনিংস। ৬৮ রান আসে তার ব্যাটে।

লোকেশ রাহুল ৩৬ রানে আউট। মায়াঙ্ক আগরওয়াল করেন ১২।

বৃহস্পতিবার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে দুই টেস্টের সিরিজের প্রথমটিতে উইন্ডিজের মুখোমুখি হবে ভারত। যেখানে ১৮ নম্বর জার্সিতে টস করতে নামবেন বিরাট কোহলি৷ এর আগে টি-টুয়েন্ট ও ওয়ানডে সিরিজ দুটোতেই স্বাগতিকদের হারিয়েছে ভারত!

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র