Alexa

নেইমার ইনজুরিতে, ক্যামেরুনকে হারালো ব্রাজিল

নেইমার ইনজুরিতে, ক্যামেরুনকে হারালো ব্রাজিল

ছবি: সংগৃহীত

ম্যাচের ফল ছাড়িয়ে নেইমারের ইনজুরির খবরটাই বড় হয়ে উঠলো। ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ব্রাজিলই ছিলো হট ফেভারিট। পুরো ম্যাচে গোলের সুযোগও বেশি তৈরি করলো ব্রাজিল। কিন্তু জিতলো মাত্র ১-০ গোলে। জয়ের স্বস্তি নিয়ে ফেরা ম্যাচের শুরুতেই বড় দুঃসংবাদ পেল ব্রাজিল; নেইমার ইনজুরিতে!

লন্ডনের উত্তর-পশ্চিমের ৪৫ মাইল দুরের মিল্টন কেইনেসের স্টেডিয়ামে অনুষ্ঠিত এই প্রীতি ম্যাচের আগে মাঠে অনুশীলনে নেইমারকে দেখেই প্রায় ৩০ হাজার দর্শক আনন্দে ফেটে পড়েন; যাক তাহলে একাদশে নেইমার আছেন! তবে তাদের সেই আনন্দ মাটি হতে বেশি সময়ও লাগেনি। খেলার মাত্র ছয় মিনিটের মাথায় কুঁচকির ব্যথায় পা চেপে ধরে মাঠ ছাড়তে বাধ্য হন নেইমার। ব্রাজিল কোচ তিতে অবশ্য জানিয়েছেন নেইমারের ইনজুরির মাত্রা তেমন সিরিয়াস ধরনের কিছু নয়। দিন কয়েক বিশ্রাম নিলে তিনি ফিট হয়ে উঠবেন। ম্যাচে নেইমারের বদলি হিসেবে খেলতে নামেন রিচার্লিসন। ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনে খেলা এই স্ট্রাইকার নিজের কার্যকাারিতা ঠিকই প্রমাণ করলেন। প্রথমার্ধের বিরতির কয়েক সেকেন্ড আগে হেড করে গোলকে ব্রাজিলকে এগিয়ে দেন রিচার্লিসন। তার সেই গোলেই ব্রাজিল ম্যাচ জেতে।

ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসও ম্যাচের দ্বিতীয়ার্ধে গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু ফিনিসিংটা দিতে পারলেন কই তিনি? এই অর্ধে আর্থারের পোস্টের কাছাকাছি থেকে নেয়া একটা শট ক্যামেরুনের ক্রসবারে লেগে ফিরে আসে। ম্যাচের পুরোটাই জুড়ে ব্রাজিলের নিয়ন্ত্রণ ছিলো। আক্রমনের তোড়ও তারাই বেশি দেখায়। বল দখলের শতকরা ৬১ ভাগ ছিলো ব্রাজিলের। ক্যামেরুনের পোস্টে ২৩টি শট নেয় ব্রাজিল। তবে টার্গেটে স্থির ছিলো ৯টি শট। যার মাত্র একটি থেকে গোল পায় ব্রাজিল। তবে একটা ব্যাপারে ব্রাজিলের সঙ্গে ভালই পাল্লা দেয় ক্যামেরুন; ফাউল! ম্যাচে উভয় দলের ফাউলের যোগফল ২৬। ব্রাজিল ফাউল করে ১৪টি। ক্যামেরুন ১২টি। ম্যাচে ব্রাজিলের রক্ষণভাগ এবং গোলকিপারকে খুব বেশি পরিশ্রম করতে হয়নি। ক্যামেরুন তাদের আক্রমনের ৫ শটের মধ্যে মাত্র একটি রাখতে পেরেছিলো ব্রাজিলের পোস্টে। কিন্তু সেটা ঠেকাতেও ব্রাজিল গোলকিপারকে বাড়তি তৎপরতা দেখাতে হয়নি।

নেইমারের ইনজুরিতে ব্রাজিলের সঙ্গে সঙ্গে তার ক্লাব পিএসজিও দুঃচিন্তায় পড়ে গেল। এমনিতেই তাদের ফরাসি তারকা এমবাপ্পে কাঁধের ইনজুরিতে ভুগছেন। ফ্রান্স-উরুগুয়ের প্রীতি ম্যাচে এমবাপ্পে এই ইনজুরিতে পড়েন। নেইমার-এমবাপ্পে দুজনেই এখন ইনজুরিতে পড়ায় পিএসজি লিগে তাদের পরের ম্যাচের একাদশ সাজানো নিয়ে সঙ্কটে পড়ছে।

ফরাসি লিগ চ্যাম্পিয়নরা শনিবার, ২৪ নভেম্বর লিগ ম্যাচে তুলুসের বিপক্ষে নামবে।

আপনার মতামত লিখুন :