বিপিএলে ফিরছেন না স্মিথ

স্টিভেন স্মিথ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

ফেরার প্রতিশ্রুতি রেখে অস্ট্রেলিয়ায় উড়াল দিয়েছিলেন তিনি। কনুইয়ের চোট মারাত্মক না হলে ফিরতে চেয়েছিলেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। সুখবরের অপেক্ষায় ছিল তার দল কুমিল্লা ভিক্টোরিয়ানস। কিন্তু শনিবার দুঃসংবাদই শুনতে হলো। স্টিভেন স্মিথের কনুইয়ের চোট বেশ গুরুতর। কোনভাবেই বাংলাদেশের এই ফ্রাঞ্চাইজি লিগে ফেরার সম্ভাবনা নেই। এমন কী সামনে পাকিস্তান সুপার লিগ ও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও তার খেলা নিয়েও তৈরি হলো অনিশ্চয়তা।

অস্ত্রোপচার করালে পিছিয়ে যাবে স্মিথের আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনও। নিজ দেশ অস্ট্রেলিয়ায় ফিরে এমআরআই করিয়েছেন স্মিথ। জানা গেছে- তার কনুইয়ের লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ধাক্কা সামলে উঠতে অস্ত্রোপচার করাতেই হবে। সব ঠিক থাকলে মঙ্গলবারই অস্ত্রোপচার হবে। এরপর অনুশীলনে ফিরতে বেশ কিছুদিন লাগবে। দেড়মাস মাঠের বাইরেই সময় কাটাতে হবে স্মিথের।

বিপিএলে তাকে জায়গা করে দিতে বেশ নাটক হয়েছিল। শেষ পর্যন্ত নিয়ম পাল্টে স্মিথের খেলার সুযোগ করে দেয় বিসিবি। প্রথমবারের মতো এই ফ্রাঞ্চাইজি ক্রিকেটে খেলতে নেমে তার দল ছিল কুমিল্লা ভিক্টোরিয়ানস। দলটির নেতৃত্ব দিয়েছেন তিনি। বিপিএলে খেলা দুটি ম্যাচে স্মিথ সব মিলিয়ে করেছেন ১৬ রান। প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সের বিপক্ষেই এই ১৬ রান করেন এই অজি। দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ৫ বল খেলে কোন রান না করে মাশরাফির বলে আউট। তারপরই চোট নিয়ে ঢাকা ছাড়েন স্মিথ।

এ অবস্থায় শুধু বিপিএল শেষই নয়, স্মিথের বিশ্বকাপ খেলাটাও অনিশ্চিত হয়ে পড়েছে। বল টেম্পারিংয়ের জন্য অস্ট্রেলিয়ান ক্রিকেটে এক বছরের জন্য নির্বাসিত তিনি। আগামী মার্চে উঠে যাবে তার নিষেধাজ্ঞা। এরপর প্রস্তুতি নিয়ে বিশ্বকাপে ফেরার পরিকল্পনা করছেন এই তারকা ব্যাটসম্যান। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের চূড়ান্ত দল ঘোষণার শেষ সময় আগামী ২৩ এপ্রিল। এর আগে ফিটনেস সার্টিফিকেট না মিললে মাঠের বাইরেই থাকতে হবে সাবেক এই অধিনায়ককে।

খেলা এর আরও খবর

অঘটন! ফেদেরারের বিদায়!!

দুর্দান্ত ছন্দে ছিলেন রজার ফেদেরার। অনেকটা হেসে খেলেই জায়গা করে নিয়েছিলেন সেরা ষোলতে! কিন্তু কে জানতো এখানেই থ...