Alexa

আম্পায়ারিংয়ের বড় ভুলও দেখলো বিপিএল!

আম্পায়ারিংয়ের বড় ভুলও দেখলো বিপিএল!

মাসুদুর রহমান মুকুল

আম্পায়াররা ভুল করেন। কিন্তু তাই বলে এত বড় ভুল! এমন ভুল!!

বিপিএলে বুধবার ঢাকা ডায়মাইটস ও রাজশাহী কিংসের ম্যাচে হাস্যকর একটা ভুল করলেন টিভি আম্পায়ারের দায়িত্বে থাকা মাসুদুর রহমান মুকুল। সাধারণ নিয়মটা হলো এলবিডব্লুর আউটের সিদ্ধান্ত নিতে টিভি আম্পায়ারের কাছে রিভিউ চাওয়া হলে তিনি এক্ষেত্রে সম্ভাব্য সবগুলো আউটের দিকটা পর্যবেক্ষণ করবেন। সেই বলে শুধু এলবি নয়, ক্যাচ আউটও হয়েছে কিনা-সেটা পরীক্ষা করা তার দায়িত্বের মধ্যেই পড়ে।

কিন্তু এই ম্যাচে টিভি আম্পায়ার মাসুদুর রহমান মুকুলের কাছে যখন এলবি’র সিদ্ধান্ত রিভিউ’র জন্য পাঠানো হলো তখন তিনি শুধুমাত্র সেই এলবিডব্লুর মধ্যেই তার পরীক্ষণ বজায় রাখলেন। সেই বলে যে ব্যাটসম্যান উইকেটের পেছনে ক্যাচ আউটও যে হয়ে গেছেন, সেটা তিনি ধর্তব্যেই আনলেন না!

আম্পায়ারিংয়ের ক্ষেত্রে এটি পরিস্কার বড় একটা ভুল। বেসিক ভুল। হাস্যকর ভুল। টিভি সম্প্রচারের দায়িত্ব থাকারা পরিসংখ্যানে ভুল করছেন। একজন ক্রিকেটারের নামের জায়গায় আরেক ক্রিকেটারের নাম দেখাচ্ছেন। বয়সে ভুল দেখাচ্ছেন। ধারাভাষ্যকাররা হাস্যকর সব ভুলের জন্ম দিচ্ছেন। এবার আম্পায়াররাও সেই ভুলের পথে হাঁটা শুরু করছেন।

রাজশাহীর ইনিংসের ১২ নম্বর ওভারের সময় ঘটে এই ভুলের ঘটনা। সুনিল নারিন তার দ্বিতীয় ওভারের শেষ বলে রাজশাহীর ব্যাটসম্যান রায়ান টেন ডেসকাটের বিরুদ্ধে এলবিডব্লুর আপিল করেন। ফিল্ড আম্পায়ার সেই আপিলে সাড়া দেননি। অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে আলোচনা করে সাকিব রিভিউ’র সিদ্ধান্ত নেন। টিভি আম্পায়ারের কাছে রিভিউ’র জন্য সিদ্ধান্ত চাওয়া হয়। রিপ্লেতে পরিস্কার দেখা যায় বল ডেসকাটের গ্লাভস ছুঁয়ে এসেছে। যেহেতু গ্লাভসে বল লেগেছে তাই কোনমতোই এলবিডব্লু হওয়ার কথা নয়। টিভি আম্পায়ার মাসুদুর রহমান মুকুল বারকয়েক এই রিপ্লে দেখে সিদ্ধান্ত জানান-নটআউট! তবে বল ডেসকাটের গ্লাভসে লাগার পর কোথায় গেলো সেটা যাচাই করতেই টিভি আম্পায়ার মুকুল যেন বেমালুম ভুলেই গেলেন। ডেসকাটের গ্লাভসে লেগে আসা সেই বল উইকেটের পেছনে উইকেটকিপার নুরুল হাসান সোহানের গ্লাভসেও যে জমা পড়ে ক্যাচ হয়ে গেছে-সেটা আম্পায়ার মুকুলের চোখেই যে পড়লো না! অর্থাৎ এলবিডব্লু থেকে রক্ষা পেলেও উইকেটের পেছনে ঠিকই রায়ান টেন ডেসকাট ক্যাচ আউট ছিলেন।

কিন্তু আট মিনিট ধরে দেখা সেই রিপ্লেতে টিভি আম্পায়ার মাসুদুর রহমান মুকুল শুধুমাত্র গ্লাভসের ছোঁয়া দেখলেন, উইকেটের পেছনে ক্যাচ যে হলো; অতদুর যাওয়ার প্রয়োজনও মনে করলেন না!

পরিস্কার আউট। অথচ আম্পায়ারের ভুলে ব্যাটসম্যান রক্ষা পেয়ে গেলেন। মাঠে ঢাকা ডায়নামাইটসের ক্রিকেটাররা টিভি আম্পায়ারের এই ভুল সিদ্ধান্তে অবাক হয়ে গেলেন। ফিল্ড আম্পায়ারের কাছে তারা বারকয়েক প্রতিবাদ জানালেন। কিন্তু এমনসব ক্ষেত্রে ফিল্ড আম্পায়ারের ক্ষমতা সীমাবদ্ধ। টিভি আম্পায়ার যে সিদ্ধান্ত জানাবেন সেটাই চুড়ান্ত।

ঘটনার সময় ডেসকাটের রান ছিলো ১। শেষপর্যন্ত ম্যাচে তিনি করলেন ১৬ রান। ঢাকা এই ম্যাচ হারলো ২০ রানে।

ভুল মানুষেরই হয়। কিন্তু হাতের সামনে ভুল শোধরানোর এত যন্ত্র নিয়ে বসে থাকার পরও যদি ভুল হতেই থাকে তবে সেই ভুলের নাম একটাই; দক্ষতার ঘাটতি! যোগ্যতার সীমাবদ্ধতা!

আপনার মতামত লিখুন :