Alexa

এভান্সের ব্যাটে বিপিএলের প্রথম সেঞ্চুরি

এভান্সের ব্যাটে বিপিএলের প্রথম সেঞ্চুরি

লরি এভান্সের ব্যাটে এবারের বিপিএলের প্রথম শতরান

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

সেঞ্চুরির সম্ভাব্য তালিকায় আরো অনেকের নাম ছিলো। কিন্তু রাজশাহী কিংসের লরি এভান্স সেই তালিকার ধারে কাছেও ছিলেন না!

থাকবেন কি করে?

বাজে ফর্মের কারনে সিলেট পর্বে ঢাকা ডায়নামাইটসকে হারানোর ম্যাচের একাদশেই জায়গা পাননি তিনি। পাবেন কি করে? সোমবারের ম্যাচের আগে চলতি বিপিএলে খেলা ৫ ম্যাচে তার সর্বোচ্চ রানই যে ১০! বাকি চার ইনিংসটা এমন ১*, ০, ২, ০!

অথচ সেই তিনিই ষষ্ঠ বিপিএলের প্রথম সেঞ্চুরিয়ান! কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে মাত্র ৬১ বলে সেঞ্চুরি হাঁকালেন রাজশাহী কিংসের এই ওপেনার। দলের ৩ উইকেটে ১৭৬ রানের মধ্যে অপরাজিত ১০৪ রানই এভান্সের। ইংলিশ এই ব্যাটসম্যান এই  ম্যাচে নামার আগে ভালোই জানতেন-এবার না হলে সামনে সম্ভবত সামনে আর খেলার সুযোগ মিলবে না। তাই ‘শেষ সুযোগ’কে কাজে লাগাতে দারুণ মরিয়া হয়ে ছিলেন। সেই সুযোগটা সত্যিকার অর্থেই দুর্দান্তভাবে কাজে লাগালেন। আগের পাঁচ ইনিংসে মাত্র ১৩ রান করা এভান্সের ব্যাট হাসলো এবারের বিপিএলের প্রথম সেঞ্চুরি! এটি তার টি-টুয়েন্টি ক্যারিয়ারেরও প্রথম সেঞ্চুরি।

ম্যাচে রাজশাহীর শুরুটা মোটেও ভাল হয়নি। ২৮ রানে ৩ উইকেট হারিয়ে মিরপুরের উইকেটে বড় বিপদে ছিলো রাজশাহী। তবে দলকে সেই বিপদ থেকে শুধু উদ্ধারই করলেন না এভান্স; ব্যাট হাতে আরো যা করলেন তাকে টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে এখন আর তাকে একাদশে জায়গা নিয়ে দুঃশ্চিন্তায় থাকতে হচ্ছে না!

তৃতীয় উইকেট জুটিতে এভান্স ও রায়ান টেন ডেসকাটের হার না ১৪৮ রান রাজশাহীকে বড় রানের পুঁজি এনে দিলো। ওপেনার হিসেবে খেলতে নামা লরি এভান্স ম্যাচের শেষ পর্যন্ত ব্যাট করে গেলেন। ৬২ বলে ৯ বাউন্ডারি ও ৬ ছক্কায়  অপরাজিত রইলেন ১০৪ রানে। সঙ্গী হিসেবে তাকে চমৎকার সমর্থন দিয়ে গেলেন রায়ান ডেন ডেসকাট। তিনি করলেন ৪১ বলে হার না মানা ৫৯ রান।

২৮ রানে রাজশাহী কিংসের ৩ উইকেট তুলে নেয়ার পর মনে হচ্ছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বোলাররাই এই ম্যাচ শাসন করবেন। কিন্তু এভান্স ও ডেসকাটের ১৩.১ ওভারে ১৪৮ রানের জুটি সব হিসেব বদলে দিলো। পাকিস্তানি ওয়াহাব রিয়াজ ও শ্রীলঙ্কান তিসারা পেরেইরাকে রাজশাহীর এই দুই ব্যাটসম্যান পিটিয়ে স্রেফ ‘ছাতু’ বানালেন। ওয়াহাব রিয়াজের খরচ হলো ৪ ওভারে ৪৪ রান। কোন সাফল্য নেই। পেরেইরার পিটুনির চোট আরেকটু বেশি; ৩ ওভারে ৪৩ রান!

খেলা এর আরও খবর