ক্রিকেট অধিনায়কদের স্বর্ণালি এক সন্ধ্যা!



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
রানা আব্বাসের লেখা ‘বাংলাদেশের অধিনায়ক’ -বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা

রানা আব্বাসের লেখা ‘বাংলাদেশের অধিনায়ক’ -বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরা

  • Font increase
  • Font Decrease

ক্রিকেটার জাভেদ ওমর বেলিম গোল্লা হোটেল রুম থেকে তার টেলিফোনের গল্পটা বলতেই মঞ্চের সামনে সারিতে বসা অধিনায়কদের সবাই হাসিতে ফেটে পড়লেন। গল্পের ঝাঁপি খুলে দিলেন সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুুও। বাংলাদেশের প্রথম ক্রিকেট অধিনায়ক শামীম কবির শোনালেন তার ক্রিকেট ইতিহাসের গল্পের অংশ। অধিনায়ক শফিকুল হক হীরা এতদিন আগের স্মৃতি ঘেঁটে নিখুঁত বর্ননায় বললেন রানী এলিজাবেথের সঙ্গে সাক্ষাতের আগের নিয়মকানুন পর্বের উপাখ্যান। আকরাম খান মঞ্চ মাতালেন তার ক্রিকেটের সোনালি দিনের স্মৃতিচারণে। খালেদ মাসুদ পাইলট তো আড্ডা গল্পের রাজ। আতহার আলীও ক্রিকেট আড্ডা জমিয়ে তুললেন ধারাভাষ্যের স্টাইলে।

আর মঞ্চে ক্রিকেট গল্পের এই ঝাঁপি খোলার ওপেনিংটা হলো ক্রিকেট কোচ, বিশ্লেষক ও সুলেখক জালাল আহমেদ চৌধুরীর সুললিত বর্ননায়।

জমাট এই ক্রিকেট আড্ডার উপলক্ষ এনে দিলো ক্রীড়া সাংবাদিক রানা আব্বাসের লেখা ‘বাংলাদেশের অধিনায়ক’ -বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান। রবিবার বিকালে শুরু হওয়া চমৎকার ছিমছাম এই আয়োজনের আনন্দের রেশ রয়ে গেলো সন্ধ্যার শেষ পর্যন্ত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/03/1549213215812.jpg

বাংলাদেশের ক্রিকেট নিয়ে অনেক বই রয়েছে। তবে শুধুমাত্র বাংলাদেশের অধিনায়কদের নিয়ে এই প্রথম কোন বই প্রকাশিত হলো। বইটির প্রকাশক সমগ্র প্রকাশন ও বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)।

বইটিতে বাংলাদেশের প্রথম ক্রিকেট অধিনায়ক শামীম কবির থেকে শুরু করে সর্বশেষ জাতীয় দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সহ মোট ২০ জন ক্রিকেট অধিনায়কের গল্প রয়েছে। অধিনায়কদের অধিনায়কত্বের অধ্যায় শুধু নয়, রানা আব্বাস এই বইয়ে তুলে এনেছেন আরো অনেককিছু; যা নিঃসন্দেহে পাঠক মনের খোরাক যোগাবে। বইটি এবারের বইমেলায় আসছে সামনের শুক্রবার থেকে।

ক্রিকেটের বই। ক্রিকেটাররা অতিথি। লেখকও ক্রিকেট রিপোর্টার। এমনকি আয়োজনস্থলও ক্রিকেটেরই আঙ্গিনা; গুলশানের ক্রিকেটার্স কিচেন। রবিবারের সন্ধ্যা সত্যিকার অর্থেই স্বর্ণালি হয়ে রইলো ক্রিকেটের আলিঙ্গন, আয়োজনে!