ওয়ানডেতে ‘ডাবল সেঞ্চুরি’র পথে মুশফিক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মাশরাফির পর এবার দুইশ ওয়ানডে ক্লাবে নাম লেখাচ্ছেন মুশফিক

মাশরাফির পর এবার দুইশ ওয়ানডে ক্লাবে নাম লেখাচ্ছেন মুশফিক

  • Font increase
  • Font Decrease

নিশ্চিত ‘ডাবল সেঞ্চুরি’র সামনে দাঁড়িয়ে তিনি। শনিবার ভোরে মাঠে নামতে পারলেই চলবে। নিউজিল্যান্ডের বিপক্ষে একাদশে থাকলেই গড়া হয়ে যাবে অনন্য কীর্তি। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার মাইলফলকে পা রাখবেন মুশফিকুর রহিম।

বাংলাদেশের হয়ে দুইশ ওয়ানডে ক্লাবে আগে থেকেই একা বসে আছেন মাশরাফি বিন মর্তুজা। ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইর্ষনীয় এই মাইলফলকে পা রাখেন তিনি। এবার ওয়ানডে অধিনায়কে ছুঁয়ে ফেলার অপেক্ষায় মুশফিক।

মুশফিকের ওয়ানডেতে পথচলা শুরু সেই ২০০৬ সালে। প্রতিপক্ষ জিম্বাবুয়ে। তারপর জাতীয় দলে জায়গাটা পোক্ত করে নিতে সময় নেননি এই উইকেট কিপার ব্যাটসম্যান। এখন তো তিনি ব্যাটিংয়ে আস্থার প্রতীক।

মাঝে বাংলাদেশ দলের নেতৃত্বেও ছিলেন মুশফিক। ২০১১ থেকে ২০১৪। তারপর ওয়ানডে ও টি-টুয়েন্টির নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এরপর ২০১৭ সালে টেস্টের নেতৃত্বও কেড়ে নেওয়া হয় এই তারকা ব্যাটসম্যানের। তবে ব্যাটিংয়ে মরচে পড়েনি তার। আগের মতোই দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়েই লড়ে যাচ্ছেন।

১৯৯ ওয়ানডে খেলে মুশফিক ৬ সেঞ্চুরি আর ৩২ হাফসেঞ্চুরিতে করেছেন ৫৩৫১ রান। গড় ৩৪.৭৪। সর্বোচ্চ ১৪৪। নিয়েছেন ১৬৪টি ক্যাচ, করেছেন ৪২টি স্টাম্পিং। ৬৬ টেস্ট খেলে মুশি করেছেন ৪০০৬ রান। সর্বোচ্চ ২১৯। গড় ৩৫.১৪। ৬ সেঞ্চুরির সঙ্গে করেছেন ১৯টি হাফসেঞ্চুরি।

 

আপনার মতামত লিখুন :