মেজাজ হারিয়ে জরিমানা গুনলেন মাহমুদউল্লাহ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আচরণবিধি ভাঙলেন মাহমুদউল্লাহ রিয়াদ

আচরণবিধি ভাঙলেন মাহমুদউল্লাহ রিয়াদ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ক্রিকেট দলের জন্য নিউজিল্যান্ড সফর মানেই দুঃস্বপ্নের আরেক নাম। এবারও সেই অভিজ্ঞতা থেকে বেরিয়ে আসতে পারছে না অতিথিরা। সিরিজের প্রথম দুই ওয়ানডেতেই টাইগাররা হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। শনিবার ম্যাচ হারের যন্ত্রণার সঙ্গে যোগ হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের আচরণবিধি ভঙ্গের ঘটনা।

অমায়িক ক্রিকেটার হিসেবেই পরিচিত তিনি। কিন্তু সেই মাহমুদউল্লাহ ভাঙলেন নিয়ম। এ কারণে ১০ শতাংশ জরিমানা গুনতে হয়েছে তাকে। কিউইদের বিপক্ষে সিরিজে এখনো রানে ফিরতে পারেন নি রিয়াদ। এরমধ্যেই জরিমানা গুনতে হলো এই অলরাউন্ডারকে।

শনিবার ক্রাইস্টাচার্চে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টড অ্যাস্টলের বলে আউট আউট হয়ে ফেরেন তিনি। ৮ বলে ৭ রান করে সাজঘরে ফেরার আগে হতাশা প্রকাশ করতে বাউন্ডারির সীমানা প্রাচীরে ব্যাট দিয়ে আঘাত করেন মাহমুদউল্লাহ। যে কারণে প্রাচীর ক্ষতিগ্রস্ত হয়। যা চোখে পড়ে আইসিসির ম্যাচ রেফারির। এ কারণেই শাস্তি পেলেন তিনি।

আইসিসির নীতিমালার ২.২ এ লেখা আছে আন্তর্জাতিক ম্যাচ চলাকালে কোনো ক্রিকেটার ক্রিকেট সরঞ্জাম বা কাপড়, মাঠের সরঞ্জাম বা কোনো ব্যানার নষ্ট করতে পারবে না।

রিয়াদ নিজের অপরাধ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। এ কারণেই রিয়াদের ম্যাচ ফি থেকে ১০ শতাংশ কর্তনের শাস্তি দেন ম্যাচ রেফারি স্টিভ বার্নাড।

শাস্তি পেয়েছেন নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্টও। ফিল্ডিংয়ের সময় মেজাজ গরম করায় তাকে  ম্যাচ ফি’র  ১৫ শতাংশ জরিমানা হয়েছে। একইসঙ্গে মাহমুদউল্লাহর মতো তারও নামের পাশে যুক্ত হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

আপনার মতামত লিখুন :