Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

দেখে নিন প্রিমিয়ার লিগে কে কোন দলে?

দেখে নিন প্রিমিয়ার লিগে কে কোন দলে?
প্লেয়ার্স ড্রাফট শেষে বক্তব্য রাখছেন ওয়ালটনের নির্বাহী পরিচালক উদয় হাকিম
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

৮ মার্চ থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। ওয়ানডের মূল লড়াইয়ের আগে প্রিমিয়ারের ক্লাবগুলো নিয়ে একটি টি-টুয়েন্টি টুর্নামেন্ট শুরু হবে ২৫ ফেব্রুয়ারি। তার আগে সোমবার রাজধানীর এক পাঁচতারা হোটেলে অনুষ্ঠিত হলো প্লেয়ার্স ড্রাফট। যদিও এই প্লেয়ার্স ড্রাফট নিয়ে তেমন কৌতুহল ছিল না। কারণ অনেকটা সমঝোতার মধ্য দিয়েই হয়েছে দল বদলানোর এই প্রক্রিয়া।

বিশ্বকাপকে সামনে রেখে এবারের লিগ থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। অফিসিয়ালি না জানালেও অনেকটাই নিশ্চিত সাকিব আল হাসানও খেলছেন না। এরমধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান নিউজিল্যান্ড থেকে ফিরে ৬ এপ্রিলের পর থেকে মাঠে নামবেন।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান ও বিসিবি পরিচালক কাজী ইনাম আহমেদ ড্রাফট শেষে জানালেন এবারো ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের স্পন্সর ওয়ালটন। টানা অষ্টমবার লিগের পৃষ্ঠপোষক হয়েছে প্রতিষ্টানটি।

একনজরে প্রিমিয়ার লিগের ১২ দল-

আবাহনী লিমিটেড: মাশরাফি বিন মুর্তজা, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন, জহুরুল ইসলাম, দেলোয়ার হোসেন, মেহেদী হাসান মিরাজ, টিপু সুলতান, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন।

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব: জিয়াউর রহমান, নুরুল হাসান সোহান, তানবীর হায়দার, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, ইলিয়াস সানি, শহিদুল ইসলাম, ইমতিয়াজ হোসেন, তাইজুল ইসলাম, ফারদিন হাসান অনি, এনামুল হক, সালাউদ্দিন শাকিল, রাকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, মিনহাজুল আবেদিন আফ্রিদি, হাসানুজ্জামান, মেহরাব হোসেন যোশি।

লিজেন্ডস অব রূপগঞ্জ: নাঈম ইসলাম, নাঈম শেখ, আসিফ হাসান, মুমিনুল হক, জাকের আলি, মোহাম্মদ শহিদ, শাহরিয়ার নাফিস, নাবিল সামাদ, আসিফ আহমেদ, আজমির আহমেদ, শুভাশিস রায় চৌধুরি, মুক্তার আলি, মিনহাজুর রহমান, সালাউদ্দিন পাপ্পু।

প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব: ফরহাদ রেজা, মার্শাল আইয়ুব, আরাফাত সানি, তাইবুর পারভেজ, সাইফ হাসান, সৈকত আলি, মাহমুদুল হাসান লিমন, আবু জায়েদ চৌধুরী, এনামুল হক জুনিয়র, জসিম উদ্দিন, ফরহাদ হোসেন, আরাফাত সানি জুনিয়র।

খেলাঘর সমাজ কল্যাণ সমিতি: রবিউল ইসলাম রবি, মাহিদুল ইসলাম অঙ্কন, তানভির ইসলাম, রবিউল হক, মইনুল ইসলাম, অমিত মজুমদার, মাসুম খান, রাফসান আল মাহমুদ, নাজিম উদ্দিন, আব্দুল হালিম।

গাজী গ্রুপ ক্রিকেটার্স: ইমরুল কায়েস, মেহেদি হাসান, আবু হায়দার রনি, রনি তালুকদার, শামসুর রহমান, মোশাররফ হোসেন, কামরুল ইসলাম রাব্বি, মায়শুকুর রহমান, রায়হান উদ্দিন, শামসুল ইসলাম, মেহেদি হাসান রানা, তাসামুল হক, ওয়ালিউল করিম রনি।

মোহামেডান স্পোর্টিং ক্লাব: রকিবুল হাসান, কাজি অনিক ইসলাম, ইরফান শুক্কুর, আব্দুল মজিদ, শফিউল ইসলাম, নিহাদ উজ জামান, নাদিফ চৌধুরি, সোহাগ গাজী, অভিষেক মিত্র, লিটন কুমার দাস, আলাউদ্দিন বাবু, রাহাতুল ফেরদৌস, মোহাম্মদ আশরাফুল, মোহাম্মদ আজিম, মোহাম্মদ নুরুজ্জামান।

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব: আরিফুল হক, জাকির হাসান, মোহাম্মদ আল আমিন, এনামুল হক বিজয়, আব্দুর রাজ্জাক, অলক কাপালি, মোহর শেখ, নাহিদুল ইসলাম, আল আমিন হোসেন, মনির হোসেন খান, সালমান হোসেন, নাঈম হাসান, নাজমুল হোসেন মিলন, নূর আলম সাদ্দাম, ইমরান আলি।

শাইনপুকুর ক্রিকেট ক্লাব: শুভাগত হোম, আফিফ হোসেন, তৌহিদ হৃদয়, সৌম্য সরকার, সোহরাওয়ার্দী শুভ, ধীমান ঘোষ, শরিফুল ইসলাম, মোহাম্মদ রাকিব, সাব্বির হোসেন, মুস্তাফিজুর রহমান, সাদমান ইসলাম।

ব্রাদার্স ইউনিয়ন: জুনায়েদ সিদ্দিক, মিজানুর রহমান, ইয়াসির আলি চৌধুরী, ফজলে রাব্বি মাহমুদ, মোহাম্মদ শরিফউল্লাহ, নাঈম ইসলাম জুনিয়র, এবাদত হোসেন চৌধুরি, হামিদুল ইসলাম, আশিকুজ্জামান আশিক, হাবিবুর রহমান।

উত্তরা স্পোর্টিং ক্লাব: নাজমুল ইসলাম অপু, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, তানজিদ হাসান, মিনহাজ খান রিফাত, শাকির হোসেন শুভ্র, সাজ্জাদ হোসেন, জাহাঙ্গির আলম, শেখ হুমায়ুন, মোহাইমিনুল খান।

বিকেএসপি: শামিম হোসেন, আকবর আলি, পারভেজ হোসেন, মাহমুদুল হাসান জয়, মুকিদুল হাসান, সুমন খান, আমিনুল ইসলাম বিপ্লব, রাতুল খান, আব্দুল কাইয়ুম, হাসান মুরাদ, নওশাদ ইকবাল।

আপনার মতামত লিখুন :

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক
মাশরাফির ইনজুরিতে নেতৃত্বে তামিম

শনিবার দুপুরে শ্রীলঙ্কার পথে দেশ ছাড়ার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ওয়ানডের মিশন। কিন্তু তার আগে জাতীয় দলে বড় রকমের পরিবর্তন! ইনজুরিতে সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বিন মর্তুজা। নতুন করে চোটে পড়ে সফর শেষ অধিনায়কের। বাধ্য হয়েই তার বিকল্প খুঁজে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন ম্যাচ ওয়ানডের এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। শুক্রবার রাতে তাকে নেতৃত্ব দিয়েছে বিসিবি।

আর মাশরাফির ইনজুরিতে দলে জায়গা পেলেন অলরাউন্ডার ফরহাদ রেজা। লঙ্কান সফরে দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিনও। তার বদলে নির্বাচক সুযোগ দিলেন পেসার তাসকিন আহমেদকে।

শুক্রবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করতে গিয়ে চোট পান মাশরাফি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

আগামী ২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-
তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, ফরহাদ রেজা, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এনামুল হক।

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির
শ্রীলঙ্কা সফরে যেতে পারছেন না মাশরাফি

হঠাৎ করেই দুঃসংবাদ! দল শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলতে দেশ ছাড়বে শনিবার দুপুরে। তার আগে শুক্রবার জানা গেল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরিতে। আর সেই চোট একেবারে মামুলি নয়। নতুন চোটে রীতিমতো তার শ্রীলঙ্কা সফরটাই শেষ।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যায় অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন মাশরাফি। এরপরই জানা গেছে-আগের জায়গাতেই নতুন করে চোট পেলেন তিনি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। এমনই ইঙ্গিত টিম ম্যানেজম্যান্টের!

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন থেকে চার সপ্তাহ লাগবে।’ 

২০১৪ সালে নেতৃত্ব পেয়ে চোট সামলে বেশ খেলছিলেন মাশরাফি। ইনজুরিতে এরপর  কোনো ম্যাচ মিস করেননি। হ্যামস্ট্রিংয়ের সঙ্গে লড়ে খেলিছেলন বিশ্বকাপে। কিন্তু এবার চলে গেলেন মাঠের বাইরে!

এর আগে সংবাদ সম্মেলনে যদিও মাশরাফি জানিয়ে দেন, দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে তিনি যাচ্ছেন। আর এটাই নিজের শেষ বিশ্বকাপ কীনা এনিয়ে টাইগার ক্যাপ্টেন সংবাদ সম্মেলনে বলেন, ‘আমারটা আমি বলতে পারছি না।অবসর নিয়ে চিন্তা করিনি। খেলতে যাচ্ছি শ্রীলঙ্কায়, খেলা নিয়ে চিন্তা করছি। আমার কাছে খেলাটা ছাড়া অনেক বড় ব্যাপার।’

তবে জানিয়ে রাখলেই খেলোয়াড় হিসেবে এটিই তার শেষ লঙ্কা সফর। বলেন ‘এটা বলতে পারি-শ্রীলঙ্কায় আমার শেষ সফর। যেহেতু অনেক দিন খেলানেই। শ্রীলঙ্কায় শেষবারের মতো যাচ্ছি, বিশ্বকাপের আগে যেভাবে বলেছিলাম, সেভাবেই বলছি। আসার পর হয়তো সময় পাব।’

ইংল্যান্ড বিশ্বকাপটের সময়ই ভাসছিল মাশরাফির অবসর গুঞ্জন। টুর্নামেন্টে মাত্র ১ উইকেট শিকার করে সমালোচনার মুখে পড়েন তিনি। অনেকে মনে করেছিলৈন ফিরেই অবসর নেবেন। তবে হাল ছাড়ছেন না ৩৫ বছর বয়সী এই তারকা।

বিশ্বকাপ ব্যর্থতা প্রসঙ্গে আরো একবার বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপট জানি, ১৮ বছর ক্রিকেট খেলছি। মানুষ খুব দ্রুত প্রশ্ন করা শুরু করবে। প্রত্যাশা পূরণ না হলে আমার মন খারাপ তো হবেই। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর মানসিকতাও আছে। যেটা আগে করেছি। অনেক টুর্নামেন্টে দল হিসেবে হারানোর কিছু নেই। আমারও তাই হারানোর কিছু নেই।’

২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র