৩-০ না ২-১?

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঘুরে দাঁড়াতে পারবে মাশরাফি বিন মতুর্জার দল?

ঘুরে দাঁড়াতে পারবে মাশরাফি বিন মতুর্জার দল?

  • Font increase
  • Font Decrease

হিসেবটা পরিস্কার।

সিরিজের শেষ ম্যাচটা নিউজিল্যান্ডের জন্য পরীক্ষা-নিরীক্ষার বড় সুযোগ। সিরিজ জেতা হয়ে গেছে। তাই শেষ ম্যাচে বিশ্রামে থাকছেন নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। বিশ্বকাপের আগে রিজার্ভ বেঞ্চ ঝালিয়ে নেয়ার উপযুক্ত একটা উপায়ও পেয়েছে নিউজিল্যান্ড এই ম্যাচে।

ডানেডিনের মাঠে তাদের রেকর্ডটাও বেশ। বিশাল রান তাড়া করে জেতার অভ্যাস আছে এখানে। উইকেটও ব্যাটিংয়ের জন্য বেশ সুখকর। বাড়তি কোন টেনশন নেই। বাংলাদেশ দলের বোলিংও বেশ উপভোগ্যই মনে হচ্ছে নিউজিল্যান্ডের কাছে। সব হিসেবের যোগফল জানাচ্ছে ডানেডিনে সিরিজের শেষ ম্যাচে আগে ব্যাটিংয়ের সুযোগ পেলে নিউজিল্যান্ড যা করতে চায়, সেই প্রকল্পের নাম-রান উৎসব!

আর সিরিজটা তারা দেখতে চায় ৩-০’র স্কোরে!

হিসেবের একেবারে উল্টো অবস্থানে দাড়িয়ে বাংলাদেশ। ব্যাটিং-বোলিং কিছুই ঠিক হচ্ছে না। সিরিজ হার সম্পন্ন। শেষ ম্যাচে ইনজুরির কারণে দলের সবচেয়ে ইনফর্ম ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন খেলছেন না। মুশফিকুর রহিমও ইনজুরিতে ভুগছেন। তবে তিনি না খেললে যে একাদশও পুরো হচ্ছে না! ওয়ানডে সিরিজের এই সফরে এমনই খেলোয়াড় সঙ্কট যে টেস্ট দলের ব্যাটসম্যান মুমিনুল হককে ক্রাইষ্টচার্চ থেকে ডানেডিনে উড়িয়ে আনা হয়েছে। তিনি কিন্তু ওয়ানডে’র দলেই ছিলেন না! অথচ সেই তাকেই সিরিজের শেষ ম্যাচে একাদশে নামতে হচ্ছে মোহাম্মদ মিঠুনের বদলি হিসেবে!

এই ম্যাচে বাংলাদেশের লক্ষ্য এখন একটাই-ব্যাটসম্যানরা যেন রানে ফিরতে পারেন।

আর সিরিজ শেষের স্কোরলাইন যাতে ২-১ হয়!

ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সাফল্য কমকিছু নয়। নিজ মাটিতে বাংলাদেশ একবার নয়, দু’বার নিউজিল্যান্ডকে ওয়ানডেতে সিরিজে সব ম্যাচে হারিয়েছে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রতিপক্ষকে ধুয়েমুছে সাফ করে দেয়ার ‘বাংলাওয়াশ’ শব্দের উৎপত্তি এই নিউজিল্যান্ডকেই ঘিরেই।

শব্দের খেলার সেই হিসেব কড়ায় গন্ডায় চুকিয়ে দেয়ার অপেক্ষায় এখন নিউজিল্যান্ড। সিরিজের শেষ ম্যাচ নিউজিল্যান্ড জিতলেই এই সিরিজের নতুন নামকরণ তারা করার দাবি করতেই পারে-‘কিউইওয়াশ!’

নিউজিল্যান্ডের মাটিতে প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ড এখনো বাংলাদেশের কাছে ‘বারমুডা ট্রায়াঙ্গল’ যেন! টেস্ট, ওয়ানডে কি টি-টুয়েন্টি কোন ফরমেটেই এখানে নিউজিল্যান্ডের সঙ্গে পারে না বাংলাদেশ।

সিরিজের শেষ ম্যাচে কি সেই হিসেব বদলে দিতে পারবে অধিনায়ক মাশরাফি বিন মতুর্জার দল? ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের ব্যর্থতা ঘুচিয়ে উঠার শেষ সুযোগটা কাজে লাগাতে মরিয়া বাংলাদেশ। সম্ভাব্যতা বিচার করলে ক্রিকেটার মাশরাফি বিন মতুর্জার নিউজিল্যান্ডের মাটিতে এটাই শেষ ম্যাচ। এমন ম্যাচে কি অধিনায়ককে স্বস্তির হাসি উপহার দিতে পারবে তার দল? 

ডানেডিনে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ২০ ফেব্রয়ারি ভোর ৪ টায়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি বিন মর্তুজা ও মুস্তাফিজুর রহমান।

আপনার মতামত লিখুন :