Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে অনিশ্চয়তা!

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে অনিশ্চয়তা!
মাঠে ফের এভাবে দেখা যাবে কি ভারত-পাকিস্তানের ক্রিকেটারদের?
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

অনেক দিন ধরেই দুই দেশের ক্রিকেট সম্পর্কটা বৈরি। দ্বি-পাক্ষিক সিরিজও খেলছে না ভারত-পাকিস্তান। ক্রিকেটপ্রেমীদের জন্য আইসিসি কিংবা এসিসির টুর্নামেন্টই ছিল ভরসা। এবার তেমন কোন লড়াইয়ে দুই দেশের সাক্ষাত নিয়েও দেখা দিয়েছে শঙ্কা! জম্মু-কাশ্মীরে সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানবিরোধী প্রতিবাদে উত্তাল এখন ভারত। সেই আঁচ এসে লেগেছে ক্রিকেটেও।

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর শীতল সম্পর্কটা আরো খারাপ হয়ে গেল। এমন কী ইংল্যান্ডে মে-তে শুরু হতে যাওয়া বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটেরও কথাও নাকি ভাবছে ভারত। খোদ ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়ার (সিসিআই) সচিব সুরেশ বাফনা এমন প্রস্তাব দিয়েছেন। তার সঙ্গে এখন গলা মেলাচ্ছেন অনেকেই। যেখানে সাবেক ক্রিকেটারদের পাশাপাশি আছেন রাজনীতিবিদরাও।

ভারতের তারকা অফস্পিনার হরভজন সিংও মনে করেন পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা বয়কট করা উচিত ভারতের। ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪০  সদস্যের মৃত্যুর পর প্রতিবাদী হয়ে উঠেছেন দেশটির নাগরিকরা। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছে। তারপরই পাকিস্তানের সঙ্গে সব ধরণের সম্পর্কের ইতি টানতে চাইছে ভারতীয়রা।

চাপের মুখে আছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডও (বিসিসিআই)। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলা ক্রিকেটারদের আইপিএলে খেলার অনুমতি না দেয়ার দাবি করেছেন অনেকে।

তবে এরইমধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও '৯২ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইমরান খানসহ একাধিক ক্রিকেটারের ছবি ঢেকে দিয়েছে ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া। পাকিস্তান সুপার লিগের সম্প্রচার বন্ধ করেছে আইএমজি-রিলায়েন্স।

এরমধ্যে ২০১৯ বিশ্বকাপের পাকিস্তানের বিপক্ষে ম্যাচ ভারত বয়কট করলে অবশ্য ঝামেলায় পড়বে আইসিসি। ম্যাচটি ঘিরে দর্শকদের আকাশচুম্বী আগ্রহ। আর টিভি ও অন্য বাণিজ্যিক স্বত্ব বিক্রি হয়ে গেছে। তবে ম্যাচ বয়কট করলে লাভ হবে পাকিস্তানের। পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়বে। আগামী ১৬ জুন ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা।

আপনার মতামত লিখুন :

শ্বাসরুদ্ধকর ম্যাচে আবাহনীর জয়োৎসব

শ্বাসরুদ্ধকর ম্যাচে আবাহনীর জয়োৎসব
আবাহনী ফুটবলারদের উল্লাস

এএফসি কাপের নকআউট পর্বে আক্রমণের পসরা সাজিয়ে শুরুতে এগিয়ে গিয়েছিল আবাহনী লিমিটেড। কিন্তু উত্তর কোরিয়ান প্রতিপক্ষ এপ্রিল টুয়েন্টিফাইভের ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন আকাশী-নীলদের ভয় পাইয়ে দিয়েছিল। তবে স্নায়ুচাপের ম্যাচে শেষ হাসি হাসে আবাহনীই। সাত গোলের রোমাঞ্চমাখা ম্যাচ ৪-৩ গোলে জিতে স্বাগতিকরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার ( ২১ আগস্ট) ইন্টার জোনাল প্লে-অফ সেমি-ফাইনালসের প্রথম পর্বে জয়ের উৎসবে মাতে আবাহনী।

আগামী ২৮ আগস্ট ফিরতি লেগে উত্তর কোরিয়ার মাঠে মুখোমুখি হবে দুই দল।

প্রাথমিক দলে ডাক পেলেন গোলরক্ষক হিমেল

প্রাথমিক দলে ডাক পেলেন গোলরক্ষক হিমেল
গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল

একটি পরিবর্তন আসল ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বের জন্য ঘোষিত বাংলাদেশের প্রাথমিক দলে। স্কোয়াডে যোগ হল আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলের নাম।

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে কয়েকদিন আগেই ২৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পর্বে ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে প্রথম লেগে আফগানদের মোকাবেলা করবে লাল-সবুজ শিবির।

বাছাই পর্বের প্রথম রাউন্ডে লাওসের বিপক্ষে জয়ের ম্যাচে দলে থাকা হিমেল শুরুর দিকে প্রাথমিক দলে ছিলেন না। আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো- এই তিন গোলরক্ষকের সঙ্গে এবার যোগ হল তার নাম। বুধবার প্রাথমিক দলে হিমেলের যোগ দেওয়ার খবর নিশ্চিত করে বাফুফে।

বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে ধরাশায়ী করে প্রথম রাউন্ডের বাধা উতড়ে যায় বাংলাদেশ।

শুক্রবার (২৩ আগস্ট) কোচ জেমি ডের অধীনে শুরু হবে প্রস্তুতি ক্যাম্প। ১ সেপ্টেম্বর দল দেশ ছাড়বে তাজিকিস্তানের উদ্দেশে।

প্রাথমিক স্কোয়াড

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকু ও মাজহারুল ইসলাম হিমেল।

ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।

মিডফিল্ডার: মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র