ঘরের ছেলে ঘরে ফিরল

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দুঃসময়ের রিয়ালে ফিরলেন জিনেদিন জিদান

দুঃসময়ের রিয়ালে ফিরলেন জিনেদিন জিদান

  • Font increase
  • Font Decrease

ফের রিয়াল মাদ্রিদে ফিরলেন জিনেদিন জিদান! এ যেন ঘরের ছেলের ঘরে ফেরা। তার ক্যারিয়ারের বড় একটা অংশ জুড়ে সান্টিয়াগো বার্নাব্যু। একসময় এই ক্লাবেরই হয়ে খেলেছেন। এরপর কর্মকর্তা ছিলেন। তারপর কোচ হিসেবেও এসেছে সফলতা। জিজুর হাত ধরে সবগুলো বড় ট্রফিই জিতেছে রিয়াল। সেই কোচকেই কীনা হারিয়ে বিপাকে পড়ে যায় ক্লাবটি। ব্যর্থতা সঙ্গী হয়।

এ মৌসুমে কোপা দেল রে আর চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে রিয়াল। এমন কী স্প্যানিশ লা লিগার লড়াইয়েও নেই দল। এ অবস্থায় জিদানেই দ্বারস্থ ক্লাব কর্তারা। দায়িত্ব নেওয়ার পাঁচ মাসের মধ্যে বরখাস্ত হলেন সান্তিয়াগো সোলারি। একইসঙ্গে দ্বায়িত্ব ছাড়ার ১০ মাস পর কোচ হয়ে ফের রিয়ালে ফিরলেন জিদান।

ফরাসি এই মহাতারকার সঙ্গে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তি করেছে রিয়াল মাদ্রিদ। সোমবার রাতে ক্লাবের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আরও জানানো হয়, বরখাস্ত হওয়া সোলারিকেও ছুঁড়ে ফেলে দিচ্ছে না তারা। তিনি ক্লাবের অন্য দায়িত্ব পালন করবেন।

আকাশচুম্বী সাফল্য অর্জনের পরই সরে দাঁড়িয়েছিলেন জিদান। রিয়ালকে এনে দেন টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। সাফল্যে অবগাহন করে হঠাৎই গত মৌসুম শেষে গুডবাই বলেন তিনি।

এরপর পথ হারিয়েছে দল। শুরুতে হুলেন লোপেতেগি এরপর সোলারির দুজনই ফ্লপ!

৪৬ বছর বয়সী জিদান তার আড়াই বছরের কোচিং ক্যারিয়ারে রিয়ালকে এনে দেন নয়টি শিরোপা। তার হাত ধরেই প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে রিয়াল। এই মহাতারকা ফের সান্টিয়াগো বার্নাব্যুতে পা রাখার উচ্ছ্বসিত রিয়াল ভক্তরা। এই সুখবরের অপেক্ষাতেই ছিলেন সবাই।

এবার দ্বায়িত্ব পেয়েই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে জিদানকে। তার সেরা অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদো নেই। এরমধ্যে লা লিগায় দল আছে বিপাকে। শীর্ষ চার দলের একটি হয়ে আসছে মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করার লড়াই শুরু করতে হবে। সন্দেহ নেই বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি দ্বিতীয় দফায় কোচ হতেই আত্মবিশ্বাসটা বেড়ে গেলো করিম বেনজেমা-লুকা মডরিচদের।

আপনার মতামত লিখুন :