Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

রোনালদো-মেসিদের সঙ্গে মাশরাফি, সাকিব, মুশফিক

রোনালদো-মেসিদের সঙ্গে মাশরাফি, সাকিব, মুশফিক
তিন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

অনন্য সম্মান পেলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন অভিজ্ঞ ক্রিকেটার। ২০১৯ সালের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০০ ক্রীড়াবিদের তালিকা তৈরি করেছে ওয়েবসাইট ইএসপিএন। ক্রীড়া বিষয়ক জনপ্রিয় সেই ওয়েবসাইটের তালিকায় জায়গা পেয়েছেন তিন টাইগার ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা ক্রীড়াবিদের নৈপুন্য আর জনপ্রিয়তা বিচার করে বেছে নেওয়া হয়েছে ১০০জনকে। সেই তালিকায় শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপরই যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস। তৃতীয় স্থানে বার্সেলোনার আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি। ব্রাজিলের মহাতারকা নেইমার আছেন এরপরই। রোনালদো-মেসিদের সঙ্গে সেই তালিকায় এবার তিন টাইগার তারকা।

ইএসপিএন-এর প্যানেল তিনটি বিষয় বিবেচনা করে গড়েছে সেরা ১০০ ক্রীড়াবিদের এই তালিকা। সার্চ ইঞ্জিন-গুগলে ওই খেলোয়াড়কে খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারি আর বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়।

এসব বিবেচনাতেই প্রথমবারের মতো সেরা একশোতে আছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। সাকিব রয়েছেন ৯০তম স্থানে, মুশফিক ৯২তম ও ৯৮তম স্থানে রয়েছেন মাশরাফি।

সেরা ১০০ জনের মধ্যে আছেন ১১ ক্রিকেটার। ৮ জন ভারতীয় আর ৩ জন বাংলাদেশের।

ক্রিকেটারদের মধ্যে সংগতভাবেই শীর্ষে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনি আছেন সাত নম্বরে। ১৩তম স্থানে মহেন্দ্র সিং ধোনি। একইসঙ্গে তালিকায় রয়েছেন যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও সুরেশ রায়না।

আপনার মতামত লিখুন :

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক

শ্রীলঙ্কা সফরে তামিম অধিনায়ক
মাশরাফির ইনজুরিতে নেতৃত্বে তামিম

শনিবার দুপুরে শ্রীলঙ্কার পথে দেশ ছাড়ার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ওয়ানডের মিশন। কিন্তু তার আগে জাতীয় দলে বড় রকমের পরিবর্তন! ইনজুরিতে সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি বিন মর্তুজা। নতুন করে চোটে পড়ে সফর শেষ অধিনায়কের। বাধ্য হয়েই তার বিকল্প খুঁজে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন ম্যাচ ওয়ানডের এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। শুক্রবার রাতে তাকে নেতৃত্ব দিয়েছে বিসিবি।

আর মাশরাফির ইনজুরিতে দলে জায়গা পেলেন অলরাউন্ডার ফরহাদ রেজা। লঙ্কান সফরে দলে নেই মোহাম্মদ সাইফউদ্দিনও। তার বদলে নির্বাচক সুযোগ দিলেন পেসার তাসকিন আহমেদকে।

শুক্রবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করতে গিয়ে চোট পান মাশরাফি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।’

আগামী ২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-
তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, ফরহাদ রেজা, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, এনামুল হক।

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির

ইনজুরিতে শ্রীলঙ্কা সফর শেষ মাশরাফির
শ্রীলঙ্কা সফরে যেতে পারছেন না মাশরাফি

হঠাৎ করেই দুঃসংবাদ! দল শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলতে দেশ ছাড়বে শনিবার দুপুরে। তার আগে শুক্রবার জানা গেল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরিতে। আর সেই চোট একেবারে মামুলি নয়। নতুন চোটে রীতিমতো তার শ্রীলঙ্কা সফরটাই শেষ।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যায় অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন মাশরাফি। এরপরই জানা গেছে-আগের জায়গাতেই নতুন করে চোট পেলেন তিনি। চোট গুরুতর। এ অবস্থায় শ্রীলঙ্কায় যাওয়া হচ্ছে না। এমনই ইঙ্গিত টিম ম্যানেজম্যান্টের!

বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী গণমাধ্যমে জানান, ‘মাশরাফি সিরিজ থেকে ছিটকে পড়েছে। চোট থেকে সেরে উঠতে কমপক্ষে তিন থেকে চার সপ্তাহ লাগবে।’ 

২০১৪ সালে নেতৃত্ব পেয়ে চোট সামলে বেশ খেলছিলেন মাশরাফি। ইনজুরিতে এরপর  কোনো ম্যাচ মিস করেননি। হ্যামস্ট্রিংয়ের সঙ্গে লড়ে খেলিছেলন বিশ্বকাপে। কিন্তু এবার চলে গেলেন মাঠের বাইরে!

এর আগে সংবাদ সম্মেলনে যদিও মাশরাফি জানিয়ে দেন, দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে তিনি যাচ্ছেন। আর এটাই নিজের শেষ বিশ্বকাপ কীনা এনিয়ে টাইগার ক্যাপ্টেন সংবাদ সম্মেলনে বলেন, ‘আমারটা আমি বলতে পারছি না।অবসর নিয়ে চিন্তা করিনি। খেলতে যাচ্ছি শ্রীলঙ্কায়, খেলা নিয়ে চিন্তা করছি। আমার কাছে খেলাটা ছাড়া অনেক বড় ব্যাপার।’

তবে জানিয়ে রাখলেই খেলোয়াড় হিসেবে এটিই তার শেষ লঙ্কা সফর। বলেন ‘এটা বলতে পারি-শ্রীলঙ্কায় আমার শেষ সফর। যেহেতু অনেক দিন খেলানেই। শ্রীলঙ্কায় শেষবারের মতো যাচ্ছি, বিশ্বকাপের আগে যেভাবে বলেছিলাম, সেভাবেই বলছি। আসার পর হয়তো সময় পাব।’

ইংল্যান্ড বিশ্বকাপটের সময়ই ভাসছিল মাশরাফির অবসর গুঞ্জন। টুর্নামেন্টে মাত্র ১ উইকেট শিকার করে সমালোচনার মুখে পড়েন তিনি। অনেকে মনে করেছিলৈন ফিরেই অবসর নেবেন। তবে হাল ছাড়ছেন না ৩৫ বছর বয়সী এই তারকা।

বিশ্বকাপ ব্যর্থতা প্রসঙ্গে আরো একবার বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপট জানি, ১৮ বছর ক্রিকেট খেলছি। মানুষ খুব দ্রুত প্রশ্ন করা শুরু করবে। প্রত্যাশা পূরণ না হলে আমার মন খারাপ তো হবেই। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর মানসিকতাও আছে। যেটা আগে করেছি। অনেক টুর্নামেন্টে দল হিসেবে হারানোর কিছু নেই। আমারও তাই হারানোর কিছু নেই।’

২৩ জুলাই খেলবে একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কা সফর। এরপর আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই স্বাগতিকদের সঙ্গে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র