রোনালদো-মেসিদের সঙ্গে মাশরাফি, সাকিব, মুশফিক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
তিন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম

তিন টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম

  • Font increase
  • Font Decrease

অনন্য সম্মান পেলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন অভিজ্ঞ ক্রিকেটার। ২০১৯ সালের বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০০ ক্রীড়াবিদের তালিকা তৈরি করেছে ওয়েবসাইট ইএসপিএন। ক্রীড়া বিষয়ক জনপ্রিয় সেই ওয়েবসাইটের তালিকায় জায়গা পেয়েছেন তিন টাইগার ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা ক্রীড়াবিদের নৈপুন্য আর জনপ্রিয়তা বিচার করে বেছে নেওয়া হয়েছে ১০০জনকে। সেই তালিকায় শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপরই যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস। তৃতীয় স্থানে বার্সেলোনার আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি। ব্রাজিলের মহাতারকা নেইমার আছেন এরপরই। রোনালদো-মেসিদের সঙ্গে সেই তালিকায় এবার তিন টাইগার তারকা।

ইএসপিএন-এর প্যানেল তিনটি বিষয় বিবেচনা করে গড়েছে সেরা ১০০ ক্রীড়াবিদের এই তালিকা। সার্চ ইঞ্জিন-গুগলে ওই খেলোয়াড়কে খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারি আর বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়।

এসব বিবেচনাতেই প্রথমবারের মতো সেরা একশোতে আছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। সাকিব রয়েছেন ৯০তম স্থানে, মুশফিক ৯২তম ও ৯৮তম স্থানে রয়েছেন মাশরাফি।

সেরা ১০০ জনের মধ্যে আছেন ১১ ক্রিকেটার। ৮ জন ভারতীয় আর ৩ জন বাংলাদেশের।

ক্রিকেটারদের মধ্যে সংগতভাবেই শীর্ষে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনি আছেন সাত নম্বরে। ১৩তম স্থানে মহেন্দ্র সিং ধোনি। একইসঙ্গে তালিকায় রয়েছেন যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও সুরেশ রায়না।

আপনার মতামত লিখুন :