Alexa

বাংলাদেশের বিশ্বকাপ ক্যাম্প শুরু ২০ এপ্রিল

বাংলাদেশের বিশ্বকাপ ক্যাম্প শুরু ২০ এপ্রিল

বাংলাদেশ ক্রিকটে দল / ছবি সংগৃহীত

সূচি স্থির করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এপ্রিলের মাঝামাঝি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করা হবে। আর বিশ্বকাপের জন্য অনুশীলন ক্যাম্প শুরু হবে ২০ এপ্রিল। খুব বেশি দেশের মাটিতে মাত্র দশ দিনের জন্যই আয়োজন করা হবে এই অনুশীলন ক্যাম্প। তারপরই বাংলাদেশ দল উড়ে যাবে আয়ারল্যান্ড। সেখানে কয়েকটি প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলে বিশ্বকাপে লড়তে রওয়ানা হবে ইংল্যান্ডে।

বিশ্বকাপের আগে নিজেদের শেষ পরীক্ষায় ঝালিয়ে নেওয়ার জন্য আয়ারল্যান্ডের একটি তিনজাতি ক্রিকেট টুর্নামেন্টে খেলবে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ডের সঙ্গে তৃতীয় দলটি হলো ওয়েস্ট ইন্ডিজ। আয়ারল্যান্ডের এই টুর্নামেন্ট খেলায় ইংল্যান্ডের কন্ডিশনের সুবিধাটা একটু আগেভাগে পেয়ে যাবে বাংলাদেশ। মে-জুনে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের আবহাওয়া প্রায় একই রকম থাকে।

আয়ারল্যান্ডের মাটিতেই ইংল্যান্ডে রওয়ানা হওয়ার আগে সেখানকার আবহাওয়া সম্পর্কে নিজেদের ভালভাবে খাপ খাইয়ে নেওয়ার বাড়তি সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ বিশ্বকাপ দলের এই সফর পরিকল্পনা নিয়ে বিসিবি সভাপতি নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী বিশ্বকাপ দলের অনুশীলন ক্যাম্প শুরু হবে ২০ এপ্রিল। আর আয়ারল্যান্ডের তিনজাতি ক্রিকেটে খেলতে বাংলাদেশ দল রওয়ানা হবে পহেলা মে।’

আয়ারল্যান্ডে তিনজাতি টুর্নামেন্ট শেষ করার পর একটু আগেভাগে ইংল্যান্ডে যাবে বাংলাদেশ দল। সাত-আটদিন আগের সেই খরচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড বহন করবে।

বিশ্বকাপের মূল আসরে নামার আগে বাংলাদেশ আইসিসির আয়োজনে দুটি অনুশীলন ম্যাচে অংশ নেবে। দুটি ম্যাচই হবে কার্ডিফের ওয়েলস স্টেডিয়ামে। ২৬ মে ওই স্টেডিয়ামে বাংলাদেশ তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তানের। দুদিন পরে ২৮ মে লড়বে ভারতের বিপক্ষে।

বিশ্বকাপের মূল আসরে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ২ জুন। ওভালের সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এরপর ১১ জুন শ্রীলঙ্কা, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ, ২০ জুন অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তান, ২ জুলাই ভারত এবং গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

টুর্নামেন্টের সেমিফাইনাল দুটো হবে ৯ ও ১১ জুলাই। লর্ডসে ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।

আপনার মতামত লিখুন :