স্বেচ্ছা নির্বাসন কাটিয়ে ফিরছেন মেসি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি, ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নয় মাস সময়টা বেশ দীর্ঘই বলা চলে। মাঝের এই সময়ে আর্জেন্টিনার নীল জার্সি গায়ে লিওনেল মেসিকে দেখা যায়নি। আজ রাতে চিরচেনা সেই ১০ নম্বর জার্সি গায়ে দেখা যাবে তাকে। বাংলাদেশ সময় ২২ মার্চ রাত দুটোয় ভেনিজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলতে নামছেন মেসি।

এবং হ্যাঁ, আর্জেন্টিনার অধিনায়ক হিসেবেই এই ম্যাচে খেলছেন তিনি। প্রীতি হলেও ফিফার আন্তর্জাতিক স্বীকৃতি পাচ্ছে আর্জেন্টিনা-ভেনিজুয়েলার এই ম্যাচ।

বিশ্বকাপের ম্যাচে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হারের পর আর্জেন্টিনার হয়ে আর কোন ম্যাচই খেলেননি মেসি। বিশ্বকাপ সাফল্য না পাওয়ায় অভিমানে মেসি আর্জেন্টিনার জার্সি গায়ে আর না খেলার ইচ্ছের কথা জানিয়েছিলেন। তবে তার সেই সিদ্ধান্ত নিয়ে মেসি কখনোই কারো কাছে কোন মন্তব্য করেননি। যখনই প্রশ্ন উঠেছিলো হেসে প্রসঙ্গ কাটিয়ে গেছেন।

অনেকেই ধরে নিয়েছিলেন আর্জেন্টিনা জাতীয় দলকে সম্ভবত গুডবাইও বলে ফেলেছেন তিনি। তবে জাতীয় দলের হয়ে সাফল্য পাওয়ার ক্ষুধা যে তার এখনো রয়েছে সেই ইচ্ছের কথা জানিয়েই মেসি তার স্বেচ্ছা নির্বাসন ভেঙে ফের আর্জেন্টিনার প্রিয় জার্সি গায়ে খেলতে নামছেন।

২০১৮ সালের বিশ্বকাপে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হারের বিদায়ের পর সেই বিশ্বকাপে আর্জেন্টিনার অধিনায়ক হ্যাভিয়ের মাসচেরানোও আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেন। কোচ জর্জ সাম্পোলিকে বিদায় করে দেয় আর্জেন্টিনা। নতুন কোচ লিওনেল স্কলানির কোচিংয়ে নতুনভাবে স্বপ্ন বুনতে শুরু করে। মেসির ফিরে আসায় সেই আর্জেন্টিনার সেই স্বপ্ন আরও সবুজ হয়েছে।

বিশ্বকাপের পর থেকে মেসির সঙ্গে আরও একঝাঁক ফুটবলার সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল ডি মারিয়া ও গনজালো হিগুইন কেউ আর্জেন্টিনার হয়ে খেলেননি। তবে তারকাদের মধ্যে আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে আর্জেন্টিনা সন্দেহাতীত ভাবে সবচেয়ে বেশি মিস করেছে মেসিকে।

আর্জেন্টিনা দলে মেসির ফিরে আসায় দারুণ উচ্ছ্বসিত কোচ লিওনেল স্কলানি বলেন, 'মেসির ফিরে আসাটা দারুণ খবর। তাকে কোচিং করানোর সুযোগ পাচ্ছি আমি। দলের গঠন নিয়ে আমি তার সঙ্গে আলাপ করবো। আমাদের চেষ্টা থাকবে দলের কাছ থেকে সেরা সাফল্য বের করে আনার। মেসির ফিরে আসায় দলের শক্তি আরও বাড়ল।'

ভেনিজুয়েলার বিপক্ষে এই প্রীতি ম্যাচের পরে আর্জেন্টিনা আগামী মঙ্গলবার মরক্কোর বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে। মূলত কোপা আমেরিকা টুর্নামেন্টে নিজেদের প্রস্তুত করতেই আর্জেন্টিনা এই প্রীতি ম্যাচগুলো খেলছে।

ব্রাজিলে হতে যাওয়া এবারের কোপা আমেরিকায় আর্জেন্টিনা 'বি' গ্রুপে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতারের বিপক্ষে খেলবে। টুর্নামেন্ট শুরু হবে ১৫ জুন।

আপনার মতামত লিখুন :