মেসি ফিরলেন কিন্তু আর্জেন্টিনা হারলো

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আর্জেন্টিনা বনাম ভেনেজুয়েলা ম্যাচে লিওনেল মেসি, ছবি: সংগৃহীত

আর্জেন্টিনা বনাম ভেনেজুয়েলা ম্যাচে লিওনেল মেসি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এমনকিছুর জন্য অপেক্ষায় ছিল না আর্জেন্টিনা। আশা ছিল, মেসি ফিরবেন তাদের 'মসিয়া' হয়ে। কিন্তু আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির ফিরে আসা ম্যাচেই দল হারলো। হোক না সেটা প্রীতি ম্যাচ, তাতে কি? ফিফার আন্তর্জাতিক স্বীকৃতি তো আছে এই ম্যাচে।

ভেনেজুয়েলার কাছে ৩-১ গোলে হারে আর্জেন্টাইন ফুটবলের সাম্প্রতিক সমস্যা আরও প্রকট হলো। মেসির ফিরে আসার খবরের আনন্দ নিয়ে এই ম্যাচ দেখতে বসেছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। ম্যাচ শেষ করলো তারা একরাশ হতাশা নিয়ে। মাঠে মেসি ঠিকই একক নৈপুণ্যের ঝলক দেখালেন। কিন্তু অনভিজ্ঞ আর্জেন্টিনার এই দল এখনো 'বড় লড়াইয়ের' জন্য ঠিকমতো প্রস্তুত হয়নি, সেটাই বোঝা গেল বড় এই হারে।

মাদ্রিদে ম্যাচের ৬ মিনিটের সময় প্রথম গোল পায় ভেনেজুয়েলা। সেন্টার লাইন থেকে উড়ে আসা বল ধরতে সামনে থাকা ডিফেন্ডারকে গতিতে পেছনে ফেলে সামনে বাড়েন সলোমন রেন্ডন। ডান পায়ের আলতো ছোঁয়ায় বল নামান। মুহূর্তের মধ্যেই একই পায়ে পোস্টে শট নেন। গোলকিপার সেই শট আটকাতে পারেননি, গো..ও..ল!

প্রথমার্ধে মেসির ঝলকে ভেনেজুয়েলার রক্ষণভাগ বারকয়েক কেঁপে ওঠে। রক্ষণের তিনজন ফুটবলারকে বাম পায়ের জাদুতে মুগ্ধ রেখে পেনাল্টি বক্সে থ্রু বাড়ান মেসি। হেডও হয় সেই বলে। কিন্তু পোস্টে ভেনেজুয়েলার গোলকিপার চমৎকার কায়দায় ফিস্ট করে গোল বাঁচান। সতীর্থদের কাছ থেকে বাকি সময়টায় তেমন সহযোগিতাও পাননি মেসি।

ভেনেজুয়েলার রক্ষণভাগে আর্জেন্টিনা বেশ কয়েকবার আক্রমণে যায়। তবে উভয় পাশ থেকে বাড়ানো থ্রুগুলোর কোনটাই গোলে রূপান্তর হয়নি। প্রথমার্ধের খেলা শেষ হওয়ার মিনিট খানেক আগে ম্যাচে দ্বিতীয় ধাক্কা খায় আর্জেন্টিনা। ডি বক্সের বামদিকের মোচড় থেকে বাঁকানো শটে দ্বিতীয় পোস্টে শট নেন জন মুরিল্লো। আর্জেন্টাইন গোলকিপার ডানদিকে ঝাঁপিয়েও বলে হাত ছোঁয়াতে পারেননি। বল জালে। ম্যাচে ২-০ গোলের লিড নিয়ে ভেনেজুয়েলা প্রথমার্ধের খেলা শেষ করে।

শুরুর এই ৪৫ মিনিটে আর্জেন্টিনার খেলা দেখে মনে হচ্ছিলো আন্তর্জাতিক ফুটবলে একেবারে নবীন কোন দল খেলতে নেমেছে। এমনই নার্ভাস, এমনই পরিকল্পনাহীন পুরো দল।

দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য আর্জেন্টিনা উঠে পড়ে লাগে। কিন্তু থার্ড জোনে বল নিয়ে ফিনিশারের বড্ড অভাব যে আর্জেন্টিনার এই দলে। ৫৯ মিনিটের সময় দ্রুতগতির একটা আক্রমণ থেকে গোল পায় আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে আসা লং বলের পাস ধরে পোস্টে শট নেন লাউতারো মার্টিনেজ। সেই শটে গোল।

ভেনেজুয়েলার হয়ে ম্যাচের শেষ গোল করেন জোফেস মার্টিনেজ। ম্যাচের ৭৫ মিনিটে পেনাল্টিতে এ গোল করেন তিনি। মেসি পুরো ৯০ মিনিট খেলেও আর্জেন্টিনার হার বাঁচাতে পারেননি। গোলমুখে তাকে কড়া পাহারায় রাখে ভেনেজুয়েলার রক্ষণভাগ।

ম্যাচ শেষে আর্জেন্টাইন কোচ লুইস স্কলানি বলেন, ‘ম্যাচের দ্বিতীয়ভাগে আমরা ইতিবাচক অনেক কিছু পেয়েছি। এই ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখেছি। মেসির সঙ্গে দলের বাকিদের কিভাবে মানিয়ে নিতে হবে সেটা বুঝতে পেরেছি।'

আপনার মতামত লিখুন :