Alexa

বিতর্কিত করুণারত্নের নেতৃত্বেই বিশ্বকাপে শ্রীলঙ্কা

বিতর্কিত করুণারত্নের নেতৃত্বেই বিশ্বকাপে শ্রীলঙ্কা

চারবছর পর ওয়ানডেতে ফিরেই শ্রীলঙ্কার নেতৃত্বে দিমুথ করুণারত্নে

কিছুদিন আগেই মাঠের বাইরের এক ঘটনায় শিরোনামে এসেছিলেন তিনি। মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটিয়ে সমালোচনার তোপে পড়েন দিমুথ করুণারত্নে। এরপরই গ্রেফতার হয়েছিলেন এই তারকা ক্রিকেটার। ড্রাইভিং লাইসেন্স বাতিলের পাশাপাশি ৭,০০০ মার্কিন ডলার জরিমানাও দিতে হয় তাকে। এবার সেই বিতর্কিত ক্রিকেটারের নেতৃত্বেই বিশ্বকাপে খেলতে যাচ্ছে শ্রীলঙ্কান ক্রিকেট দল।

২০১৫ বিশ্বকাপে শেষবার শ্রীলঙ্কার জার্সিতে দেখা গেছে তাকে। চারবছর পর ফিরেই নেতৃত্বে এসেছেন এই ব্যাটসম্যান। করুণারত্নেকে ২০১৯ বিশ্বকাপের অধিনায়ক ঘোষণা করছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। সরিয়ে দেওয়া হয়েছে লাসিথ মালিঙ্গাকে।

আসছে ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপের নেতৃত্বে মালিঙ্গা ছাড়াও করুণারত্নের প্রতিদ্বন্দ্বী ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং থিসারা পেরেরাও। এসএলসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘করুণারত্নের নিয়োগ (অধিনায়ক) অনুমোদন করেছেন ক্রীড়া ও টেলিযোগাযোগ মন্ত্রী হারিন ফার্নান্দো।’

৩০ বছর বয়সী এই ক্রিকেটার টেস্টের পর ওয়ানডে অধিনায়ক হতে যাচ্ছেন এমন গুঞ্জন ছিল বেশ কিছুদিন ধরেই। তবে মদ্যপ কেলেঙ্কারি করুণারত্নেকে কিছুটা পিছিয়ে দিয়েছিল। নির্বাচকরা অবশ্য মাঠের বাইরের এই ঘটনা আমলে নেননি। কারণটাও সংগত, নেতৃত্বে তারচেয়ে যোগ্য খুঁজে পাননি তারা।

করুণারত্নের নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে লঙ্কানরা। এবার বিশ্বকাপ চ্যালেঞ্জ তার সামনে। দীর্ঘ চার বছর ওয়ানডে ক্রিকেটে অনুপস্থিতির পর সুযোগ পেলেন বিশ্বকাপেরই বড় মঞ্চে। ২০১৫ বিশ্বকাপে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে শেষবার শ্রীলঙ্কার ওয়ানডে জার্সিতে দেখা গেছে তাকে।

টেস্টের পর ওয়ানডে ফরম্যাটের করুণারত্নে এখন শ্রীলঙ্কার অধিনায়ক। ২০১১ সালে ওয়ানডে অভিষেক তার। এরপর ৮ বছরে মাত্র ১৭টি ওয়ানডে ম্যাচ খেলেছন করুণারত্নে। করেছেন মাত্র ১৯০ রান। গড় ১৫.৮৩। ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান ৬০টি টেস্ট খেলে করেছেন ৪,০৭৪ রান। সর্বোচ্চ রানের ইনিংস ১৯৬।

আপনার মতামত লিখুন :