Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

আমিরকে ছাড়াই বিশ্বকাপে পাকিস্তান

আমিরকে ছাড়াই বিশ্বকাপে পাকিস্তান
পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই মোহাম্মদ আমির
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বল হাতে ইংল্যান্ডে তার সাফল্য আকাশ ছোঁয়া। দুই বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে আগুন ঝরা বোলিংয়ে মুগ্ধ করেছিলেন মোহাম্মদ আমির। অথচ এই বোলারটিকে ছাড়াই ইংল্যান্ড ও ওয়েলসে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান। এই পেসারকে বাইরে রেখেই বৃহস্পতিবার বিশ্বকাপ দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

অবশ্য বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে রয়েছেন আমির। এর অর্থ  ২৭ বছর বয়সী বাঁহাতি পেসারের বিশ্বকাপ খেলার সম্ভাবনা কিছুটা হলেও বেঁচে আছে। যদিও সাম্প্রতিক সময়ে ফর্মে নেই এই পেসার। তারপরও নির্বাচকরা স্বপ্ন বাঁচিয়ে রাখলেন। ২৩ মে পর্যন্ত বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে দলগুলো।

দলে জায়গা পেয়েছেন ৩৭ বছর বয়সী অলরাউন্ডার শোয়েব মালিক। আছেন ৩৮ বছর বয়সী আরেক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। অধিনায়ক সরফরাজ আহমেদই থাকবেন উইকেটের পেছনে।

আমির দলে না থাকলেও সুযোগ পেয়ে গেলেন আলোচনার বাইরে থাকা বাঁহাতি পেসার জুনাইদ খান। আছেন মোহাম্মদ হাসনাইনও। গত পিএসএলে ঝড় তুলেছিলেন এই পেসার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ওয়ানডে অভিষেক হলেও তেমন কিছুই অবশ্য করতে পারেন নি ১৯ বছর বয়সী বোলার। তারপরও ইংল্যান্ডের উইকেটে তার ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা। এছাড়া পেস বোলিংয়ে আছেন শাহিন শাহ আফ্রিদি।

ফখর জামান ও ইমাম-উল-হক ছাড়াও তৃতীয় ওপেনার হিসেবে দলে জায়গা পেলেন আবিদ আলী। এছাড়া মিডলঅর্ডারে বাবর আজম, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল ও সরফরাজে আস্থা রেখেছেন নির্বাচকরা।

৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপে পাকিস্তান দলে আছেন পাঁচ পেসার। তারা হলেন-জুনায়েদ খান, হাসনাইন, শাহীন আফ্রিদি, ফাহিম আশরাফ আর হাসান আলী। স্পিনে শাদাব খান। আর এই দল নিয়ে আশাবাদী পাকিস্তান। প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক দল ঘোষণা করে বললেন, ‘আমরা সম্ভাব্য সেরা দলটাই বেছে নিয়েছি। যেখানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা দলের অনেকেই আছেন।’

পাকিস্তান বিশ্বকাপ দল

সরফরাজ আহমেদ (অধিনায়ক), আবিদ আলি, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, জুনাইদ খান, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, শোয়েব মালিক।

ইংল্যান্ড সিরিজের দলে বাড়তি দু'জন: মোহাম্মদ আমির, আসিফ আলি।

আপনার মতামত লিখুন :

শ্বাসরুদ্ধকর ম্যাচে আবাহনীর জয়োৎসব

শ্বাসরুদ্ধকর ম্যাচে আবাহনীর জয়োৎসব
আবাহনী ফুটবলারদের উল্লাস

এএফসি কাপের নকআউট পর্বে আক্রমণের পসরা সাজিয়ে শুরুতে এগিয়ে গিয়েছিল আবাহনী লিমিটেড। কিন্তু উত্তর কোরিয়ান প্রতিপক্ষ এপ্রিল টুয়েন্টিফাইভের ম্যাচে দুর্দান্ত প্রত্যাবর্তন আকাশী-নীলদের ভয় পাইয়ে দিয়েছিল। তবে স্নায়ুচাপের ম্যাচে শেষ হাসি হাসে আবাহনীই। সাত গোলের রোমাঞ্চমাখা ম্যাচ ৪-৩ গোলে জিতে স্বাগতিকরা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার ( ২১ আগস্ট) ইন্টার জোনাল প্লে-অফ সেমি-ফাইনালসের প্রথম পর্বে জয়ের উৎসবে মাতে আবাহনী।

আগামী ২৮ আগস্ট ফিরতি লেগে উত্তর কোরিয়ার মাঠে মুখোমুখি হবে দুই দল।

প্রাথমিক দলে ডাক পেলেন গোলরক্ষক হিমেল

প্রাথমিক দলে ডাক পেলেন গোলরক্ষক হিমেল
গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল

একটি পরিবর্তন আসল ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বের জন্য ঘোষিত বাংলাদেশের প্রাথমিক দলে। স্কোয়াডে যোগ হল আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলের নাম।

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে কয়েকদিন আগেই ২৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পর্বে ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে প্রথম লেগে আফগানদের মোকাবেলা করবে লাল-সবুজ শিবির।

বাছাই পর্বের প্রথম রাউন্ডে লাওসের বিপক্ষে জয়ের ম্যাচে দলে থাকা হিমেল শুরুর দিকে প্রাথমিক দলে ছিলেন না। আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো- এই তিন গোলরক্ষকের সঙ্গে এবার যোগ হল তার নাম। বুধবার প্রাথমিক দলে হিমেলের যোগ দেওয়ার খবর নিশ্চিত করে বাফুফে।

বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে ধরাশায়ী করে প্রথম রাউন্ডের বাধা উতড়ে যায় বাংলাদেশ।

শুক্রবার (২৩ আগস্ট) কোচ জেমি ডের অধীনে শুরু হবে প্রস্তুতি ক্যাম্প। ১ সেপ্টেম্বর দল দেশ ছাড়বে তাজিকিস্তানের উদ্দেশে।

প্রাথমিক স্কোয়াড

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকু ও মাজহারুল ইসলাম হিমেল।

ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।

মিডফিল্ডার: মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র