Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

উইন্ডিজ বিশ্বকাপ দলে গেইল-রাসেল, বাদ নারায়ন-পোলার্ড

উইন্ডিজ বিশ্বকাপ দলে গেইল-রাসেল, বাদ নারায়ন-পোলার্ড
আন্দ্রে রাসেলকে নিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দল, ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

আইসিসি’র বেধে দেয়া নির্ধারিত সময়সূচির একদিন পরে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। দলের অধিনায়ক হিসেবে এবারে থাকছেন জেসন হোল্ডার। অভিজ্ঞ তারকাদের নিয়েই বিশ্বকাপের জন্য বেশ শক্তিশালী দল গড়েছে ওয়েস্ট ইন্ডিজ।

দারুণ ফর্মে থাকা মারকুটো অলরাউন্ডার আন্দ্রে রাসেল আছেন উইন্ডিজ বিশ্বকাপ দলে। তবে ১৫ জনের দলে জায়গা হয়নি স্পিনার সুনিল নারায়ন, ডোয়ান ব্রাভো ও কাইরন পোলার্ডের।

এই তিনজনই অবশ্য সারাবছর ব্যাপী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি লিগে ব্যস্ততার জন্য উইন্ডিজ ওয়ানডে দল থেকে আকস্মিক অবসর নিয়ে ফেলেছিলেন। তাদেরকে বিশ্বকাপ দলে না নিয়ে ওয়েস্ট ইন্ডিজ এক অর্থে এই তিন তারকাকে পরিষ্কার ‘গুডবাই’ জানিয়ে দিলো।

ওপেনার হিসেবে ক্রিস গেইলের সঙ্গে জুটি হিসেবে ওয়েস্ট ইন্ডিজ আস্থা রেখেছে এভিন লুইসের ওপরই। মিডলঅর্ডার সামাল দেবেন ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, ফ্যাবিয়েন অ্যালেন। অলরাউন্ডার কোটায় খেলবেন আন্দ্রে রাসেল ও কার্লোস ব্রাথওয়েট।

দলে স্পিনারের দায়িত্ব পালন করবেন অ্যাসলে নার্স ও ফ্যাবিয়েন অ্যালেন। উইকেটকিপার হিসেবে বিশ্বকাপে যাচ্ছেন সাই হোপ ও নিকোলাস পুরান। বিশ্বকাপের দলটিতে চারজন পেস বোলার নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এরা হলেন কেমার রোচ, শেল্ডন কোটরেল, ওসানো থমাস, শ্যানন গ্যাব্রিয়েল।

সার্বিক বিচারে ব্যাটে-বলে বেশ ভালো শক্তির ভারসাম্য নিয়েই এবারের বিশ্বকাপ দল গড়েছে দেশটি। যদিও ধারণা করা হচ্ছিলো মিডলঅর্ডারে আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মারলন স্যামুয়েলসও জায়গা পাবেন। কিন্তু নির্বাচকরা তাকে দলে রাখেননি। কারন ফিটনেসজনিত সমস্যায় অনেকদিন ধরে ভুগছেন স্যামুয়েলস।

দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে থাকছেন ওপেনার ক্রিস হেনরি গেইল। এটি হবে গেইলের পঞ্চম ওয়ানডে বিশ্বকাপ। গেলোবারের বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ দল হিসেবে ভালো সাফল্য দেখাতে পারেনি। তবে ব্যাট হাতে ক্রিস গেইল বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যানবেরার মাঠে ডাবল সেঞ্চুরি ঠিকই তুলে নিয়েছিলেন।

বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের মাঠ ওয়েস্ট ইন্ডিজের জন্য বেশ পয়মন্ত বটে। এখন পর্যন্ত দুটি বিশ্বকাপ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। দুটোই এই ইংল্যান্ডের মাটি থেকে। তবে সাম্প্রতিক ফর্ম এবং পুরো দলের মধ্যে একটা শৃঙ্খলার অভাব, দলীয় সংহতিতে মরচে পড়া ভাবের সমস্যার কারনে এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে ফেভারিটের তালিকায় রাখছেন না ক্রিকেট বিশ্লেষকরা।

ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, অ্যাসেলে নার্স, কার্লোস ব্রাথওয়েট, ক্রিস গেইল, ড্যারেন ব্রাভো, এভিন লুইস, ফ্যাবিয়েন অ্যালেন, কেমার রোচ, নিকোলাস পুরান, ওসানে থমাস, সাই হোপ, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কোটরেল, শিমরন হেটমায়ার।

আপনার মতামত লিখুন :

প্রথম ম্যাচেই হতাশ করল বাংলাদেশের মেয়েরা

প্রথম ম্যাচেই হতাশ করল বাংলাদেশের মেয়েরা
শুরুটা ভাল হয়নি বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি দলের

জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমে উল্টো অর্ধ ডজন গোল হজম! হতাশা নিয়েই প্রথম প্রস্তুতি ম্যাচ শেষ করেছে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি দল। ভারতের সাই একাডেমির মেয়েরা অনায়াসেই হারাল স্বাগতিকদের।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুরে ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ। এই লড়াইয়ের আগে ঘরের মাঠে প্রস্তুতি পর্বে ভারতের সাই জাতীয় হকি একাডেমির নারী দলের সঙ্গে লড়েছে মেয়েরা। ৬ ম্যাচের সিরিজ খেলবে দল দুটো।

তবে শুরুতেই মঙ্গলবার মওলানা ভাসানী স্টেডিয়ামে বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি হার মেনেছে ৬-০ গোলে।

অবশ্য ভারতের সাই (স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া) একাডেমি বেশ শক্তিশালী। গত ৩ বছর ধরে অনুশীলন করছে তারা। আর বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে মাত্র ৩ মাস ধরে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/20/1566314459387.jpg

অবশ্য ম্যাচের প্রথম কোয়ার্টারে বেশ প্রতিরোধ গড়েছিল স্বাগতিক মেয়েরা। কিন্তু হতাশ করে দ্বিতীয় কোয়ার্টারে। ম্যাচের ১৮তম মিনিটে সাই একাডেমির বিনব্রতা যাদব পেনাল্টি স্ট্রোকে গোল করে এগিয়ে নেন দলকে। তারপর ২০তম মিনিটের মাথায় লালান পুই ফিল্ড গোলে দ্বিগুণ করেন ব্যবধান।

২৯তম মিনিটে বিনব্রতা করেন আরেকটি গোল। ৩২ মিনিটে তানিয়ার ফিল্ড গোলে আরও পিছিয়ে পড়ে মেয়েরা। ৪২ মিনিটে লতিয়া মেরি ও ৪৬ মিনিটে গোল করেন লালরুয়াতফেলি মেসাবি।

এর আগে প্রস্তুতি সিরিজের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীন।

সিরিজের পরের দুই ম্যাচ ২২ ও ২৩ আগস্ট। শেষ তিনটি ২৫, ২৬ ও ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে।

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর

ডিআরইউ মিডিয়া ফুটবলে বার্তাটোয়েন্টিফোর
টুর্নামেন্টের ট্রফি হাতে ডিআরইউ ও স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা

আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে ওয়ালটন-ডিআরইউ মিডিয়া ফুটবল টুর্নামেন্ট-২০১৯। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে ও ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই টুর্নামেন্ট চলবে ২৯ আগস্ট পর্যন্ত। রাজধানীর ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে বৃহস্পতিবার সকালে এই টুর্নামেন্টের উদ্বোধন হবে।

এবারের আসরে খেলবে দেশের প্রথম মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম। সব মিলিয়ে ৪০টি গণমাধ্যমের রিপোর্টাররা অংশ নেবেন এবারের টুর্নামেন্টে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালে উঠে যাবে।

নকআউট পদ্ধতিতে ৪০ দল ৮টি গ্রুপে ভাগ হয়ে লড়বে। বার্তাটোয়েন্টিফোর.কম রয়েছে গ্রুপ-জি'তে। যেখানে তাদের প্রতিপক্ষ জিটিভি, ইত্তেফাক, আলোকিত বাংলাদেশ এবং বাসস।

মঙ্গলবার (২০ আগস্ট) ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত ড্র অনুষ্ঠানে এসব তথ্য জানান ক্রীড়া সম্পাদক শফিকুল ইসলাম শামীম। এ সময় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার ডন, ডিআরইউ অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, দফতর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াতসহ অনেকেই উপস্থিত ছিলেন।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল পাবে ট্রফি, মেডেল ও ৩০ হাজার টাকা প্রাইজমানি। রানার্স-আপ দল ট্রফি, মেডেলের সঙ্গে পাবে ২০ হাজার টাকা প্রাইজমানি। প্রত্যেকটি দল প্রতি ম্যাচে ১ হাজার টাকা করে ম্যাচ ফি পাবে। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচের ম্যাচসেরা খেলোয়াড় ক্রেস্ট পাবেন।

টুর্নামেন্টের গ্রুপিং-

গ্রুপ-এ: ১. আমাদের সময় ২. ডেইলি সান ৩.বাংলাদেশ পোস্ট ৪.বাংলা ট্রিবিউন ৫. চ্যানেল ২৪
গ্রুপ-বি: ১. এটিএন বাংলা ২. সময়ের আলো ৩. ভোরের কাগজ ৪. রাইজিং বিডি ৫. জনকন্ঠ
গ্রুপ-সি: ১. বাংলাভিশন ২. নয়া দিগন্ত ৩. বাংলাদেশের খবর ৪. ইনকিলাব ৫. আমাদের অর্থনীতি
গ্রুপ-ডি: ১. চ্যানেল আই ২. কালের কন্ঠ ৩. দ্য ইন্ডিপেন্ডেন্ট ৪. মানবজমিন ৫. জাগোনিউজ২৪
গ্রুপ-ই: ১. এসএ টিভি ২. আজকালের খবর ৩. সারাবাংলা.নেট ৪. বাংলাদেশ টেলিভিশন ৫. বিডিনিউজ২৪.কম
গ্রুপ-এফ: ১. আরটিভি ২. আমার সংবাদ ৩. যুগান্তর ৪. এটিএন নিউজ ৫. বাংলাদেশ প্রতিদিন
গ্রুপ-জি: ১. বার্তাটোয়েন্টিফোর.কম ২. জিটিভি ৩. ইত্তেফাক ৪. আলোকিত বাংলাদেশ ৫. বাসস
গ্রুপ-এইচ: ১. এনটিভি ২. নাগরিক টিভি ৩. ঢাকা টাইমস ৪. সংগ্রাম ৫. জাগরণ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র