Alexa

ফিফার সিদ্ধান্তে কাতারের স্বস্তি

ফিফার সিদ্ধান্তে কাতারের স্বস্তি

৩২ দেশ নিয়েই হবে কাতার বিশ্বকাপ

অবশেষে গুঞ্জন বাস্তবতার ছোঁয়া পায়নি। ২০২২ সালে কাতার বিশ্বকাপে ৩২ দলই থাকছে। ৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা থেকে সরে এসেছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তে দারুণ খুশি কাতারের আয়োজকরা। ফিফা সিদ্ধান্ত থেকে না আসলে বিপাকেই পড়তো মধ্যপ্রাচ্যের দেশটি।

৪৮ দেশের আয়োজন হলে একা স্বাগতিক হতে পারতো না কাতার। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভাগাভাগি করতে হতো তাদের। এমনিতেই প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছে দেশটির। কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ দিয়ে রেখেছে দেশ সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত।

কুয়েত এবং ওমানের সঙ্গে সম্পর্কটা ভাল থাকলেও এই দুটো দেশের বিশ্বকাপ আয়োজনের অবকাঠামো নেই। মধ্যপ্রাচ্যের রাজনৈতিক এবং অর্থনৈতিক অচলাবস্থার কারণেই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে ফিফা।

ঠিক এমন সময়ে ফিফার ঘোষণা দুশ্চিন্তা থেকে মুক্তি পেয়েছে কাতার। যদিও ২০২২ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নিয়ে আপত্তি তুলে নি তারা। তবে সভাপতি জিয়ান্নি ইনফানতিনো জানিয়েছেন, এখনই বিশ্বকাপের দলসংখ্যা বাড়ছে না। ফিফা জানিয়েছে-আয়োজক দেশের পারিপার্শ্বিক বিভিন্ন বিষয় বিস্তারিত মূল্যায়ণ করে আগের সিদ্ধান্ত থেকে তারা সরে এসেছেন। ৪৮ দেশের বিশ্বকাপের প্রস্তাবটি এখন কার্যকর করা সম্ভব নয়। কাতার বিশ্বকাপ-২০২২ আগের পরিকল্পনামাফিক ৩২ দল নিয়েই অনুষ্ঠিত হবে।

এমন খবরে আয়োজক ২০২২ বিশ্বকাপের কাতার এক বিবৃতিতে জানায়, ‘টুর্নামেন্ট শুরু হতে এখনো সাড়ে তিনবছর বাকি রয়েছে। ৩২ দেশের অংশগ্রহণে এ যাবত-কালের সবচেয়ে ভালো বিশ্বকাপ আয়োজনের জন্য কাতার প্রস্তুত।’

এর আগে জিয়ান্নি ইনফানতিনো জানান, বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৪৮ করার বিষয়টি ২০২৬ সাল থেকে এগিয়ে ২০২২ সালে করার কথা ভাবছেন তারা। এনিয়ে এক দীর্ঘ আলোচনা করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। তবে এটা অনেকটাই নিশ্চিত ২০২৬ সালের বিশ্বকাপে খেলবে ৪৮ দেশ। সেই বিশ্বকাপটিও হবে বড় পরিসরে। আয়োজক হিসেবে থাকবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

ফুটবলকে আরো বেশি করে ছড়িয়ে দিতেই দেশের সংখ্যা বাড়াচ্ছে ফিফা। ইউরোপ আর দক্ষিণ আমেরিকা ছাড়িয়ে বাড়ানো হবে অন্য মহাদেশের দলগুলোর সংখ্যা। তবে ম্যাচ বাড়লেও টুর্নামেন্ট শেষ হবে ৩২ দিনেই।

আপনার মতামত লিখুন :