Alexa

মাঠে নামছে বিশ্বকাপের চার ফেভারিট

মাঠে নামছে বিশ্বকাপের চার ফেভারিট

প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি বিরাট-রোহিতের ভারত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষেই ছুটির আনন্দে ছিল ভারতীয় ক্রিকেট দল। সেই খোশ মেজাজের রেশ নিয়েই শনিবার মাঠে নামছে বিরাট কোহলির দল। বিশ্বকাপ পর্বে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে মেন ইন ব্লু খ্যাত দলটি। শুরুতেই প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

দিনের আরেক ম্যাচে লড়বে দুই জায়ান্ট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। প্রস্তুতি পর্বে বাংলাদেশ সময় শনিবার বিকেলে মাঠে নামছে চার ফেভারিট।

এই ম্যাচে পরীক্ষার পথে না হেটে সেরা দলটাই খেলানোর পরিকল্পনা করেছেন রবি শাস্ত্রী। এক্ষেত্রে টপ অর্ডারে কোচের পছন্দ রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। তবে পরের জায়গাটি নিয়ে সামান্য রহস্য আছে। লোকেশ রাহুল কিংবা বিজয় শঙ্কর।

ফেভারিটদের ফেভারিট হয়েই ইংল্যান্ডের মাঠে বিশ্বকাপ খেলতে গেল ভারত-নিউজিল্যান্ড। একদল ওয়ানডে র‌্যাংকিংয়ে দ্বিতীয়, অন্য দল চতুর্থ। ভারত আছে দুর্দান্ত ছন্দে। ২০১৬ সালের জানুয়ারি থেকে মাত্র দু’টি দ্বিপক্ষীয় সিরিজ ও একটি টুর্নামেন্ট হেরেছে দলটি। তবে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে খেললেও শিরোপা জেতা হয়নি। এবার নিশ্চয়ই সেই আক্ষেপ দূর করতে চাইবেন কোহলি।

১৯৮৩ তারপর ২০১১। ২০১৯ সালের বিশ্বকাপ ট্রফিটাও চাইছে ভারত।

অন্যদিকে ২০১৯ সালে তিনটি ওয়ানডে সিরিজ খেলেছে নিউজিল্যান্ড। দেশের মাঠে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হোয়াইটওয়াশ করলেও ভারতের কাছে হেরেছে ১-৪ ব্যবধানে। এরপর গত তিন মাস ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে নেই দলটি। কিন্তু আইপিএলে দুর্দান্ত খেলেছেন কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, কলিন মুনরো ও ট্রেন্ট বোল্টরা।

শনিবারের প্রস্তুতি ম্যাচের পর বাংলাদেশের মুখোমুখি হবে ভারত। ২৮ মে কার্ডিফে মাশরাফি বিন মর্তুজাদের সঙ্গে লড়াই। বিশ্বকাপ মিশন শুরু ৫ জুন সাউদাম্পটনে। প্রথম ম্যাচেই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

শনিবার প্রস্তুতি পর্বের আরেক ম্যাচে মুখোমুখি হবে মাঠের চির শত্রু ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। দুর্দান্ত ফর্মে রয়েছে ইংল্যান্ড। ওয়ানডে ক্রিকেটের এক নম্বর দল তারাই। সদ্য পাকিস্তানকে পাঁচ ম্যাচের সিরিজে উড়িয়ে দিয়েছে তারা। দেশের মাঠের এই উৎসবে এউইন মরগানের দলের চোখ শিরোপায়।

দুঃসময় কাটিয়ে ছন্দে ফিরেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলও। গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন তারাই। অ্যারন ফিঞ্চের নেতৃত্বে হতাশা কাটিয়ে উঠে শিরোপা ধরে রাখতে চায় অজিরা। নির্বাসন কাটিয়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ফেরায় দলের শক্তি আরো বেড়েছে। শনিবার প্রস্তুতি ম্যাচে বড় একটা পরীক্ষা হয়ে যাবে দলটির।

টেলিভিশনের পর্দায় দেখতে পাবেন ম্যাচ দুটো। দেখে নিন কোন চ্যানেলে চোখ রাখবেন-

২০১৯ বিশ্বকাপ, প্রস্তুতি ম্যাচ
ভারত-নিউজিল্যান্ড
সরাসরি, বিকেল ৩-৩০ মিনিট, স্টার স্পোর্টস ওয়ান

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
সরাসরি, বিকেল ৩-৩০ মিনিট, স্টার স্পোর্টস টু

আপনার মতামত লিখুন :