Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

আঙ্গুলে চোট, প্রস্তুতি ম্যাচে বিশ্রামে ইংল্যান্ড অধিনায়ক মরগান

আঙ্গুলে চোট, প্রস্তুতি ম্যাচে বিশ্রামে ইংল্যান্ড অধিনায়ক মরগান
ইংল্যান্ড অধিনায়ক মরগান/ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ শুরুর আগেই চোটে পড়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ুন মরগান। শুক্রবার, অনুশীলনে ক্যাচ ধরার সময় আঙ্গুলের চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি। এক্সরে রিপোর্টে জানা গেছে, সামান্য চিড় ধরেছে তার আঙ্গুলে। সেই চোট ঠিকমতো সারিয়ে উঠতেই শনিবার, ২৫ মে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলবেন না ইংলিশ অধিনায়ক।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ড দল হট ফেভারিট হয়ে নামছে। কিছুদিন আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছে ইংল্যান্ড ৪-০ তে। পুরো দলের খেলোয়াড়রা বেশ ভালো ফর্মে আছেন। বিশেষ করে ওয়ানডে ব্যাটিংয়ের আমেজটাই বদলে দিচ্ছে ইংল্যান্ড। প্রায় প্রতি ম্যাচেই বিশাল রান তুলছে অথবা তিনশ’ সাড়ে তিনশ’ রান তাড়া করে ম্যাচ জিতেও নিচ্ছে।

৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্বাগতিক ইংল্যান্ড মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। তার আগে ২৫ ও ২৭ মে দুটো প্রস্তুতি ম্যাচে খেলবে তারা। ২৫ মে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ২৭ মে তারা প্রস্তুতিতে নামছে আফগানিস্তানের বিপক্ষে। বাড়তি সতর্কতা হিসেবে এই দুটি প্রস্তুতি ম্যাচে বিশ্রামেই থাকছেন ইয়ূন মরগান। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে যাতে পুরোদুস্তর ফিট হয়ে নামতে পারেন সেজন্যই প্রস্তুতি ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ইংল্যান্ডর শক্তিশালী ব্যাটিং লাইনআপের গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান মরগান। প্রচুর অভিজ্ঞতা আছে তার। ২২২টি ওয়ানডে ম্যাচে তার রান ৬৯৭৭। সেঞ্চুরি হাঁকিয়েছেন ১২টি। হাফসেঞ্চুরি ৪৫টি। রান গত ৩৯.৬৪।

এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেনি এমন দেশের একটি ইংল্যান্ড। এনিয়ে ইংল্যান্ডের মাটিতে পঞ্চমবারের মতো বিশ্বকাপের আসর বসছে। বেশ কয়েকবার ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেনি তারা। তবে এবারই প্রথম বিশ্বকাপ শুরুর আগে তারা হট ফেভারিটের মর্যাদা পাচ্ছে।

আপনার মতামত লিখুন :

ব্যাটে-বলে বিবর্ণ শান্তর এইচপি দল

ব্যাটে-বলে বিবর্ণ শান্তর এইচপি দল
প্রথম ম্যাচেই ব্যর্থ বাংলাদেশ হাই পারফরম্যান্স দল--ফাইল ছবি

সিরিজের প্রথম ম্যাচেই পথ হারাল বাংলাদেশ হাই পারফরম্যান্স দল (এইচপি)। ঘরের মাঠে ব্যাট-বল দুটোতেই ব্যর্থ! অবশ্য অন্যভাবে বলা যায়- ভানিদু হাসারাঙ্গার কাছেই হার মানল স্বাগতিকরা। শুরুতে ব্যাটে ঝড় তুললেন এই শ্রীলঙ্কান ক্রিকেটার। এরপর লেগ স্পিনে সর্বনাশ করে দিলেন তিনি!

হাসারাঙ্গার দাপটেই হাসিমুখ শ্রীলঙ্কা ইমার্জিং দলের। তার সাফল্যে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে হার দেখেছে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। ১৮৬ রানের বড় জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।

রোববার সাভারের বিকেএসপিতে বড় লক্ষ্যের সামনে ব্যাট করতে নেমে কিছুই করতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। ৩০৪ রানের জবাবে নেমে ভয়াবহ ব্যর্থ দল। ২৮.৩ ওভারে অলআউট ১১৮ রানে!

সকালে টস ভাগ্যটাও সঙ্গে ছিল না বাংলাদেশ দলের। সফরকারী শ্রীলঙ্কান দল ব্যাট করতে নেমে অবশ্য শুরুতেই হারায় দুই ওপেনার পাথুম নিসানকা ও সাদুন বিরাক্কডিকে। বাঁহাতি পেসার শফিকুল ইসলামের শিকার তারা। কিন্তু এরপরই ঘুরে দাঁড়ায় ইমার্জিং দল। ৭৯ বলে ৭১ রান করে ফেরেন অধিনায়ক চারিথ আসালঙ্কা।

শেষদিকে টাইগার বোলারদের হতাশ করেন হাসারাঙ্গা ও আশেন বান্দারা। ৭ ওভারে ঝড় তুলে করেন ৭৮। এরমধ্যে ৪৬ বলে ৭০ রান তুলেন হাসারাঙ্গা। ১৭ বলে অপরাজিত ২৯ বান্দারার ব্যাটে। ২২ রানে ২ উইকেট শিকার করেন শফিকুল। সমান উইকেট নেন শহিদুল ইসলাম।

বড় সংগ্রহের জবাবে ব্যাট করতে নেমে চেনাই যায়নি শান্ত-ইয়াসিরদের।বিস্ময়কর হলেও সত্য দলের আট ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পেলেন না। যা একটু লড়াই করেন সাইফ হাসান। করেন ৭০ বলে ৫০ রান। ১২ রানে ৪ উইকেট হাসারাঙ্গার। ম্যাচসেরা তিনি ছাড়া আবার কে?

সিরিজে ফেরার সুযোগটা বুধবারই পাবে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল। বিকেএসপিতেই এদিন শ্রীলঙ্কা ইমার্জিং দলের সঙ্গে লড়বেন নাজমুল হোসেন শান্তরা।

সংক্ষিপ্ত স্কোর-

শ্রীলঙ্কা ইমার্জিং দল: ৫০ ওভারে ৩০৪/৭ (নিসানকা ১৮, বিরাক্কডি ৩১, আসালঙ্কা ৭১, আশান ৩৩, মেন্ডিস ২৮, হাসারাঙ্গা ৭০, বান্দারা ২৯*, ড্যানিয়েল ৮, ফার্নান্দো ২*; শহিদুল ২/৭১, ইয়াসিন ১/৮৯, শফিকুল ২/২২, আফিফ ১/২৮, আমিনুল ১/৪৩)
বাংলাদেশ হাই পারফরম্যান্স দল: ২৮.৩ ওভারে ১১৮/১০ (সাইফ ৫০, নাঈম ৫, শান্ত ৮, ইয়াসির ০, আফিফ ১৯, আমিনুল ০, মাহিদুল ১০, নাঈম ১, শহিদুল ০, ইয়াসিন ১, শফিকুল ০*; ফার্নান্দো ২/২৮, তুষারা ২/২১, আপন্সো ২/২৫, হাসারাঙ্গা ৪/১২)
ফল: শ্রীলঙ্কা ইমার্জিং দল ১৮৬ রানে জয়ী
ম্যাচসেরা: ভানিদু হাসারাঙ্গা

ভাঙল জোকোভিচের শিরোপা স্বপ্ন

ভাঙল জোকোভিচের শিরোপা স্বপ্ন
শেষ চারে হেরে হতাশ জোকোভিচ, ছবি: সংগৃহীত

শিরোপা জয়ের স্বপ্নই দেখেছিলেন নোভাক জোকোভিচ। কিন্তু ভাগ্য সহায় হয়নি। তাই শিরোপা তো দূরে থাক সিনসিনাটি মাস্টার্সের ফাইনালেই উঠা হয়নি এ সার্বিয়ান তারকার। প্রতিপক্ষ দানিল মেদভেদেভের কাছে অঘটনের শিকার হয়ে ১৬ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ মেগাস্টার বিদায় নিলেন টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে।

শেষ চারের লড়াইয়ে প্রথম সেট ৬-৩ গেমে জিতে এগিয়ে ছিলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা। কিন্তু পরের দুই সেটে খেই হারিয়ে ফেলেন জোকোভিচ। ৬-৩ ও ৬-৩ গেমে হার মানেন নবম বাছাই রুশ প্রতিপক্ষের কাছে।

অঘটনের এ জয়ে শিরোপা নির্ধারণী ম্যাচের টিকিট পেয়ে গেছেন মেদভেদেভ। আসরে পুরুষদের একক ইভেন্টের শেষ ম্যাচে তার প্রতিপক্ষ আরেক অনাকাঙ্ক্ষিত ফাইনালিস্ট ডেভিড গোফিন।

১৬তম বাছাই এ বেলজিয়ান তারকা সেমিফাইনালে ৬-৩ ও ৬-৪ গেমে ফ্রান্সের রিচার্ড গ্যাসকুয়েটকে ধরাশায়ী করে প্রথম বারের মতো পৌঁছে গেছেন এটিপি মাস্টার্স ১০০০ টুর্নামেন্টের ফাইনালে।

এ আসর থেকে বিদায় নেওয়ায় ২৬ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ইউএস ওপেন নিয়েই এখন মনোযোগী হবেন জোকোভিচ।

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র